অর্ধেক আসনে যাত্রী নিয়ে ট্রেন চলবে আজ থেকে

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৫ জানুয়ারি, ২০২২ at ৫:৫৬ পূর্বাহ্ণ

মহামারি করোনভাইরাসের সংক্রমণ রোধে আজ থেকে সকল ট্রেন অর্ধেক আসনে যাত্রী নিয়ে চলাচল করবে। তবে এখনই কোনো ট্রেন বন্ধ হচ্ছে না বলে রেল ভবন থেকে জানা গেছে। নতুন নিয়ম অনুযায়ী, ট্রেনের ৫০ শতাংশ আসনের ২৫ শতাংশ টিকিট অনলাইনে এবং ২৫ শতাংশ কাউন্টারে বিক্রি করা হবে। আজ ১৫ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। ঢাকা-চট্টগ্রাম-সিলেটসহ দেশের সকল রুটে চলাচলরত সকল আন্তঃনগর, মেইল ও লোকাল ট্রেনে অর্ধেক আসনে যাত্রী নিয়ে চলাচলের জন্য সকল প্রকার প্রস্তুতি নিয়েছে রেল কর্তৃপক্ষ।
এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী আজাদীকে জানান, আগামী ১৫ জানুয়ারি থেকে সকল ট্রেন অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে। তবে কোনো ট্রেন বন্ধ হবে না। ট্রেনের ২৫ শতাংশ টিকিট অনলাইনে এবং ২৫ শতাংশ কাউন্টারে বিক্রি করা হচ্ছে। গত মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ের উপ পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খান এক বিজ্ঞপ্তি জারি করেছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘করোনার বিস্তাররোধে সার্বিক কার্যাবলী বিধিনিষেধের প্রজ্ঞাপনে ট্রেন, বাস ও লঞ্চে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে।
এ ক্ষেত্রে যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে আন্তঃনগর ট্রেনে বিদ্যমান আসন সংখ্যার অর্ধেক টিকিট বিক্রি করা হবে। আসন সংখ্যার অর্ধেক টিকিট কাউন্টারের মাধ্যমে এবং বাকি অর্ধেক আসনের টিকিট মোবাইল অ্যাপ/অনলাইনের মাধ্যমে বিক্রি করা হবে।’ আন্তঃনগর ট্রেনের স্ট্যান্ডিং টিকিট ও স্টেশনের প্ল্যাটফর্ম টিকিট ইস্যু সম্পূর্ণ বন্ধ থাকবে। কাউন্টারে টিকিট ও ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর মাস্ক পরিধান বাধ্যতামূলক।
এর আগে বিধিনিষেধ চলাকালীন ট্রেনের ভাড়া না বাড়িয়ে অর্ধেক যাত্রী পরিবহন করা হয়।
করোনা মহামারীর সংক্রমণ ঠেকাতে গত বছরও সরকারের কঠোর বিধিনিষেধের কারণে বছরের শুরু থেকে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলাচলের জন্য প্রথমে নির্দেশনা দেয়া হলেও পরবর্তীতে সংক্রমণ আরো বেড়ে যাওয়ায় কঠোর লকডাউনে ৩-৪ মাস বন্ধ ছিল ট্রেন চলাচল। এর আগের বছরও (২০২০ সালে) লকডাউনের কারণে ৪-৫ মাস ট্রেন চলাচল বন্ধ ছিল। এবারও নতুন বছরের শুরুতেই করোনা মহামারির নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে সরকার ১১ দফা বিধিনিষেধ জারি করেছে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধসাড়ে ১২ কোটি টাকার আইস ফেলে পালাল চোরাকারবারি