অর্থ পাচার ঠেকাতে ‘বিশেষ সুবিধার’ পক্ষে এনবিআর চেয়ারম্যান

| মঙ্গলবার , ১ ডিসেম্বর, ২০২০ at ১০:৫৯ পূর্বাহ্ণ

দেশে ‘কর দেওয়ার ভয়ে’ যারা বিদেশে অর্থ পাচার করছেন, বিশেষ কর সুবিধা দিয়ে হলেও তাদের টাকা পাচার বন্ধ করা উচিত বলে মনে করছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মু. রহমাতুল মুনিম। কীভাবে পাচার রোধ করা যায় তা নিয়ে এনবিআর চিন্তাভাবনা করবে বলেও জানিয়েছেন তিনি। জাতীয় আয়কর দিবস উপলক্ষে গতকাল সোমবার এক সেমিনারে এবিআর চেয়ারম্যানের এ বক্তব্য আসে। খবর বিডিনিউজের।
রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে এই সেমিনারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, সরকারি গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস এর জ্যেষ্ঠ রিসার্চ ফেলো নাজনীন আহমেদ এবং প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশের ম্যানেজিং পার্টনার মামুন রশিদ।
অধ্যাপক প্রাণ গোপাল বলেন, যেসব নাগরিক দেশকে কর দেওয়ার ভয়ে বিদেশে টাকা পাচার করে দিচ্ছেন… ট্যাক্স হেভেন দিয়ে হলেও সেই টাকা দেশে রাখা যায় কিনা, সেই চিন্তা এনবিআরের করা উচিত। তার ওই বক্তব্যের সূত্র ধরে এনবিআর চেয়ারম্যান বলেন, অধ্যাপক প্রাণ গোপাল দত্তের প্রস্তাবের সঙ্গে আমিও একমত। যারা দেশে কর দেওয়ার ভয়ে বিদেশে টাকা পাচার করে দিচ্ছেন, তাদের জন্য বিশেষ কর সুবিধা দেওয়া যায় কিনা, আমাদের চিন্তা ভাবনা করতে হবে। তাদেরকে কীভাবে সুযোগ সুবিধা দেওয়া যায়, সেটা আমাদের বের করতে হবে। বাংলাদেশ থেকে কত টাকা প্রতি বছর পাচার হয়, তার কোনো সুনির্দিষ্ট হিসাব সরকারের কাছে নেই।

পূর্ববর্তী নিবন্ধ‘মিটিং’ প্রযুক্তির পেটেন্ট আবেদন মাইক্রোসফটের
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ২৪.৬৬ কোটি টাকা