অর্থনৈতিক সংকট মোকাবেলায় সচেতনতা জরুরি

মীর আলতাফ হোসাইন | রবিবার , ৭ আগস্ট, ২০২২ at ৭:৪৮ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিকে তছনছ করে দেয়া ক্ষত শুকোনোর আগেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে আমদানি-রপ্তানীতে অসামঞ্জস্যতায় সারা বিশ্বে চলছে এখন অঘোষিত অর্থনৈতিক মহামারী, আমাদের সোনার বাংলাদেশ ও এর ব্যতিক্রম নয়, আমাদের মতো যে দেশগুলো এখনো ঋণের বোঝা মাথায় নিয়ে অজানার উদ্দেশ্যে পাড়ি দিচ্ছে তাদের আশু সংকট মোকাবেলার জন্য প্রস্তুতি আছে কতটুকু?
আমাদের দেশেও বেশ কয়েকটি মেগা প্রকল্প চলমান আর সে কারণে আমাদের দেশের সাধারণ জনগণের মাথাপিছু ঋণের পরিমাণ গত ১০ বছরের তুলনায় দ্বিগুণেরও বেশী হয়ে গেছে। আগামী ২-১ বছর পর থেকে মেগা প্রকল্পের ঋণের সুদ দিতে গিয়ে দেশের অবস্থা কেমন হবে তা সহজেই অনুমেয়।
তবে সরকারের সাথে সাথে আমাদের সবাইকে সচেতন হতে হবে, সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ আশা করি নিয়েছে, সাধারণ জনগণও সচেতন হয়ে এ ধরনের অর্থনৈতিক মহামারি মোকাবেলায় অবদান রাখতে পারে। যেমন: সরকার কর্তৃক ভর্তুকি দেয়া জাতীয় সম্পদ (বিদ্যুত, গ্যাস, পানি, তেল, ডিজেল) গুলোর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা, সরকারি সম্পদ আত্মসাৎ ও দুর্নীতি বন্ধ করা, অপ্রয়োজনীয় বিলাসবহুল জিনিস পত্র আমদানী না করা। আমরা সবাই সচেতন হয়ে এক সাথে কাজ করলেই ইনশাআল্লাহ আমরা আবার অর্থনীতির গতিশীল চাকা নিয়ে ঘুরে দাঁড়াবোই।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু মানেই বাংলাদেশ
পরবর্তী নিবন্ধপ্রসঙ্গ: চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা