অযৌক্তিক ফলাফলের মাধ্যমে যেন শিক্ষার্থীদের হতাশাগ্রস্ত করা না হয়

| মঙ্গলবার , ৪ জানুয়ারি, ২০২২ at ১০:৫৩ পূর্বাহ্ণ

গত ৩০ ডিসেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়, যেখানে এই গ্রুপভিত্তিক বিষয়গুলো ছাড়াও অন্যান্য সাধারণ বিষয়েরও ফলাফল দেয়া হয় এবং তা প্রকাশ করা হয়েছে জেএসসি ফলাফলের ভিত্তিতে, যা অত্যন্ত দুঃখজনক। একজন শিক্ষার্থীর মাধ্যমিক পর্যায়ের ফলাফল যদি নিম্নমাধ্যমিক পরীক্ষার ফলাফল দিয়ে বিবেচনা করা হয় তা কখনোই শিক্ষার্থীর যথার্থ মূল্যায়ন হতে পারে না।
জেএসসি আর এসএসসি ফলাফল কখনোই সমান হতে পারে না। জেএসসি ফলাফল দিয়ে এসএসসি ফলাফল বিবেচনা করে আমাদের অবমূল্যায়ন করা হয়েছে। এটি হাজারো শিক্ষার্থীকে হতাশাগ্রস্ত করে।
জেএসসি পরীক্ষার্থী এবং এসএসসি পরীক্ষার্থীর সক্ষমতা, সিরিয়াসনেস, আর ম্যাচুউরিটি কখনো সমান হতে পারে না। লক্ষ্য নিয়ে পড়াশোনা করার মতো চ্যালেঞ্জিং মনমানসিকতা তখন হয়ে উঠে না, সেই ক্রান্তিলগ্নের ফলাফল দিয়ে এসএসসির মতো পরীক্ষার ফলাফল প্রকাশ কখনো কাম্য নয়। কর্তৃপক্ষের কাছে অনুরোধ, এমন অযৌক্তিক ফলাফলের মাধ্যমে যেন শিক্ষার্থীদের জীবনকে হতাশাগ্রস্ত করা না হয়। জেএসসি ফলাফল দিয়ে এসএসসি ফলাফল বিবেচনা না করে, যে বিষয়গুলোর উপর এসএসসি পরীক্ষা নেওয়া হয়েছে সে বিষয়গুলোর ফলাফল দিয়ে এসএসসি পরীক্ষার ফলাফল বিবেচনা করা হোক। কিংবা আবশ্যিক ও সাধারণ বিষয়গুলোর উপর আবার এসএসসি পরীক্ষা নেয়া হোক।

রায়হান উদ্দিন
চরখিজিরপুর, বোয়ালখালী, চট্টগ্রাম।

পূর্ববর্তী নিবন্ধআখতারুজ্জামান ইলিয়াস : সমাজবাস্তবতার রূপকার
পরবর্তী নিবন্ধনারী শিক্ষা অর্জনের পূর্ণ অধিকার দিতে হবে