অন্ধকার পথে দাঁড়িয়ে বন্য হাতি, আক্রমণে কৃষকের মৃত্যু

রাঙ্গুনিয়া প্রতিনিধি | রবিবার , ১৪ নভেম্বর, ২০২১ at ৬:২০ পূর্বাহ্ণ

বন্য হাতির পায়ে পিষ্ট হয়ে রাঙ্গুনিয়ায় এক কৃষকের মৃত্যু হয়েছে। তার নাম আবু তৈয়ব (৫৮)। তিনি উপজেলার পদুয়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড নারিশ্চা সাপলেজাপাড়া গ্রামের মৃত মুন্সি মিয়ার ছেলে। গতকাল শনিবার সন্ধ্যা ৭টার দিকে অন্ধকার পথে চায়ের দোকানে যাওয়ার সময় এই ঘটনা ঘটে। খবর পেয়ে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
স্থানীয় ইউপি সদস্য মো. পারভেজ বলেন, পদুয়া ইউনিয়নের নারিশ্চা এলাকার শাপলেজাপাড়ার নিজ বাড়ি থেকে কৃষক আবু তৈয়ব সন্ধ্যার দিকে চায়ের দোকানে যাচ্ছিলেন। এসময় অন্ধকার সড়কে একটি বন্যহাতি আগে থেকেই এসে দাঁড়িয়েছিল। আবু তৈয়ব নিজের অজ্ঞাতে হাতির সামনে পড়ে গেলে হাতিটি শুড় দিয়ে তুলে মাটিতে আছড়ে ফেলে পায়ের নিচে পিষ্ট করে চলে যায়। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত আবু তৈয়বের স্ত্রী, ৫ ছেলে ও ১ মেয়ে সন্তান রয়েছে।
বন বিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জ কর্মকর্তা মাসুম কবির জানান, ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। হাতিটি লোকালয় ছেড়ে বনে ফিরে গেছে। এখন ধান পাকার মৌসুম হওয়ায় বন্য হাতি খাবারের খোঁজে লোকালয়ে হানা দেওয়া শুরু করেছে। সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তিনি।
স্থানীয়রা জানান, প্রতি বছর ধান কাটার মৌসুমে বন্য হাতি প্রায় সময় লোকালয়ে চলে আসে। এসময় পাকা ধান ক্ষেত নষ্ট, ঘরবাড়ি তছনছ, এমনকি মানুষের জীবনহানির ঘটনাও ঘটে প্রায়ই।

পূর্ববর্তী নিবন্ধবৈদ্যুতিক ফাঁদে মেরে বন্যহাতিকে মাটিচাপা চকরিয়ার হারবাং
পরবর্তী নিবন্ধজাতীয় ঐক্যফ্রন্টের অস্তিত্ব এখন নেই : কামাল