জাতীয় ঐক্যফ্রন্টের অস্তিত্ব এখন নেই : কামাল

| রবিবার , ১৪ নভেম্বর, ২০২১ at ৬:২১ পূর্বাহ্ণ

নির্বাচনের আগে বিএনপির সঙ্গে যে জোট গড়েছিলেন, সেই জাতীয় ঐক্যফ্রন্ট এখন আর নেই বলে জানালেন গণফোরাম সভাপতি কামাল হোসেন। তবে এই জোটের পুনরায় সক্রিয় হওয়ার সম্ভাবনার কথাও বলেছেন তিনি। দীর্ঘদিন ধরে নিষ্ক্রিয় এই জোট নিয়ে বিএনপি কিংবা শরিক দলগুলোর অন্য নেতাদের স্পষ্ট বক্তব্য না আসার মধ্যে গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে কামালকে প্রশ্ন করেন সাংবাদিকরা। খবর বিডিনিউজের।
জাতীয় ঐক্যফ্রন্টের অস্তিত্ব রয়েছে কি না, প্রশ্নে গণফোরাম সভাপতি প্রথমে বলেন, এটা নিয়ে আমরা বসব, আলোচনা করব এবং সিদ্ধান্ত নেব। পরক্ষণেই তিনি বলেন, এই মুহূর্তে এটার কোনো অস্তিত্ব নেই। কিন্তু একটি সম্ভাবনা তো আছে। আবার পুনঃজাগরণের সম্ভাবনা আছে। নতুন করে ঐক্যবদ্ধ কিছু একটা করার অবশ্যই সম্ভাবনা আছে। দশম সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালে আওয়ামী লীগের বিরুদ্ধে জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে তোলা হয়। কামাল হোসেনকে সামনে রেখে গড়া সেই জোটে বিএনপি ও গণফোরাম ছাড়াও যোগ দিয়েছিল জাসদ-জেএসডি, কৃষক-শ্রমিক-জনতা লীগ, নাগরিক ঐক্য। ওই জোট থেকে গণফোরামের একজন সংসদ সদস্যও নির্বাচিত হয়। ভোটের পর কিছু দিন সক্রিয় থাকলেও ক্রমে নিষ্ক্রিয় হয়ে পড়ে ওই জোট। আব্দুল কাদের সিদ্দিকীও তার দল নিয়ে জোট ছেড়ে চলে যান। পরবর্তী নির্বাচনের দুই বছর বাকি থাকতে বিএনপি এখন বড় রাজনৈতিক ঐক্য গড়ার দিকে মনোযোগী। এক্ষেত্রে জোট না হলেও অন্য দলগুলোর সঙ্গে যুগপৎ কর্মসূচিতেও তাদের আপত্তি নেই। জাতীয় ঐক্যফ্রন্টে সক্রিয় না হলেও বিএনপির মতোই নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিই সামনে আনছেন কামাল।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, নির্দলীয় সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন আমরা দাবি করি। কেননা আমরা দেখেছি যে দলীয় নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয় না।
নির্বাচন কমিশন গঠনে আইন করার পক্ষেও অবস্থান জানান এক সময়ের আইনমন্ত্রী কামাল।
তিনি বলেন, সার্চ কমিটিতে নিরপেক্ষ লোক না থাকলে সেটা নিরপেক্ষ হয় না। আমরা আইনের পক্ষে।

পূর্ববর্তী নিবন্ধঅন্ধকার পথে দাঁড়িয়ে বন্য হাতি, আক্রমণে কৃষকের মৃত্যু
পরবর্তী নিবন্ধএক কালো পোয়া মাছ সাড়ে সাত লাখ টাকা!