অতীত ভুলে সামনে চোখ রাখতে চান মোমিনুল

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৩ ফেব্রুয়ারি, ২০২১ at ৭:১৫ পূর্বাহ্ণ

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সবশেষ টেস্ট ম্যাচটি বাংলাদেশ দলের জন্য বড়ই অস্বস্তিকর। কারণ নিজেদের জন্য লাকি গ্রাউন্ড হিসেবে পরিচিত সে মাঠে আফগানিস্তানের মত টেস্ট ক্রিকেটের নবীনতম সদস্যের কাছে হেরে বসেছিল টাইগাররা। দুঃস্বপ্নের হারের সেই মঞ্চেই আবার এক বছর পর টেস্ট ক্রিকেট খেলতে নামছে বাংলাদেশ। তবে এবারে প্রতিপক্ষ ভিন্ন। তারপরও আফগানদের বিপক্ষে সে হারের ক্ষত জ্বালা করার কথা। যদিও বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মোমিনুল হক বলছেন ওই হার তার ভাবনায়ও নেই। অতীত ভুলে তিনি এখন কেবল সামনে এগিয়ে যেতে চান। তিনি দৃষ্টি রাখতে চান সামনের দিকে। হিসেব কষতে চান সামনের প্রতিপক্ষ নিয়ে। কারন একন নতুন পরিবেশ, নতুন নিয়ম আর নতুন যাত্রা শুভ করতে প্রতিজ্ঞ মোমিনুল।
টাইগারদের টেস্ট অধিনায়ক অবশ্য পুরো শক্তির দল নিয়েই আজ মাঠে নামতে পারছেন। সেখানে তিনি অতীত টেনে নিজেদের ভারাক্রান্ত করতে চাননা। মোমিনুল বলেন আমার মনোযোগ কেবলই সামনের ম্যাচ নিয়ে। অতীত তো অতীতই থাকে। আমি এটা ভাবতেই চাই না যে সে সময় কি হয়েছিল। সেটা ভালো হোক বা খারাপ। মোমিনুল বলেন কালকে যে জিনিসটা হয়ে গেছে, সেটা তো আপনার মনে থাকবে না। ভালো ছিল বা খারাপ ছিল সেটা মনে রাখারও দরকার নেই। মনে রেখে কিছু পাবেনও না। আমিও একই। আমি কেবল সামনের দিকে তাকাতে চাই। কারন আমাকে ভাল করতে হবে সামনের ম্যাচ গুলোতে। বিশেষ করে একেবারে সামনে যে ম্যাচটি রয়েছে সেটিতে। তাই নিজেকে পেছনে নিয়ে যেতে চাইনা। তিনি বলেন যদিও আমার কাছে কোন জাদুর কাটি নেই। সবাইকে নিয়ে আমরা নতুন শুরু করতে চাই। এই মুহূর্তে আমাদের সামনে সেটি ছাড়া আর কোন পথ নেই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটা তাই বেশ চ্যালেঞ্জের মোমিনুলদের জন্য।
এক বছর বিরতির পর টেস্ট ক্রিকেট খেলতে নেমে চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ। তেমনটি মনে করছেন অনেকে। তবে মোমিনুল বলছেন এক বছর পর ক্রিকেটে ফেরা এটা সত্যি। আমার কাছে মনে হয় এক বছর পর যেহেতু ফিরছি নতুন করে আরেকটা সুযোগ এসেছে টেস্ট ক্রিকেট নতুনভাবে শুরু করার। এটাকে সুযোগ হিসেবেই দেখছি। আন্তর্জাতিক ক্রিকেটে একটু চ্যালেঞ্জ তো থাকেই। ওটার চাইতে আমি যে জিনিসটা ভাবছি, তা হচ্ছে আমরা যেন দল হিসেবে ভালো পারফর্ম করতে পারি। বলা যায় করোনার কারণে আমরা নতুন করে শুরু করার সুযোগ পাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধ১৭ মাস পর টেস্টে ফিরছেন সাকিব
পরবর্তী নিবন্ধমাস্ক পরা থাকলেও আনলক হবে আইফোন