অগ্রণী ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

চসিকের ৮৮ লক্ষ টাকা আত্মসাৎ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৮ নভেম্বর, ২০২১ at ৫:৪০ পূর্বাহ্ণ

অগ্রণী ব্যাংক আগ্রাবাদ কর্পোরেট শাখার ক্লিয়ারিং সেকশনের অফিসার মো. রফিক উদ্দিন কোরাইশী। একই ব্যাংকে তিনি খুলেছেন সুজন মিয়া নামে একটি ভুয়া হিসাবও। ক্লিয়ারিং সেকশনের দায়িত্বের সুযোগে রফিক উদ্দিন কোরাইশী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) বিভিন্ন ঠিকাদারি কাজের জামানতের জমাকৃত চেক চসিকের ব্যাংক হিসেবে জমা না দিয়ে সুজন মিয়া নামের ওই ভুয়া হিসেবে জমা দিয়ে আত্মসাৎ করেছেন। একটি দুটি নয়, একই কায়দায় একে একে ১৩টি চেক সুজন মিয়ার হিসেবে জমা দিয়ে চসিকের ৮৭ লক্ষ ৪২ হাজার ৯৭৭ টাকা আত্মসাৎ করেছেন। বিষয়টি জানাজানি হওয়ার পর নিজস্ব তদন্তে সত্যতা পাওয়ার পর লিখিত অভিযোগ দিয়ে রফিক উদ্দিন কোরাইশীকে গত সপ্তাহে ডবলমুরিং থানায় সোপর্দ করে অগ্রণী ব্যাংক কর্তৃপক্ষ।
এদিকে ঘটনার অপরাধ দুদকের সিডিউলভুক্ত হওয়ায় অগ্রণী ব্যাংকের অভিযোগটি সাধারণ ডায়েরি হিসেবে লিপিবদ্ধ করে দুদকে পাঠিয়ে দেয় ডবলমুরিং থানা। পরবর্তীতে দুদক প্রধান কার্যালয়ের অনুমোদন নিয়ে গত মঙ্গলবার বিকেলে মো. রফিক উদ্দিন কোরাইশীকে আসামি করে দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ (সজেকা-১) এ মামলা দায়ের করেন একই কার্যালয়ের সহকারী পরিচালক মো. ফজলুল বারী। মামলায় দণ্ডবিধির ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ করা হয়।
দুদক প্রধান কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ও উপ-পরিচালক আরিফ সাদিক চৌধুরী গতকাল বুধবার সন্ধ্যায় মামলার বিষয়টি নিশ্চিত করেন। রফিক উদ্দিন কোরাইশী ফটিকছড়ি মাইজভাণ্ডার গ্রামের মৃত আবদুল মালেক তালুকদারের ছেলে।

পূর্ববর্তী নিবন্ধবাইরে বিক্ষোভ, পুলিশ প্রহরায় ভেতরে ইউনিট সম্মেলন
পরবর্তী নিবন্ধমুক্তিযুদ্ধের ইতিহাসে চবির অবদান অবিস্মরণীয়