অক্সিজেন সিলিন্ডার দিল কেএসআরএম

চমেক হাসপাতাল ও জেনারেল হাসপাতাল

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৯ জুলাই, ২০২১ at ৭:৪৯ পূর্বাহ্ণ

হাসপাতালগুলোতে অক্সিজেনের বাড়তি চাহিদা মেটাতে এগিয়ে এসেছে দেশের শীর্ষস্থানীয় ইস্পাত প্রস্তুতকারক প্রতিষ্ঠান কেএসআরএম। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও করোনার জন্য বিশেষায়িত চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এরই মধ্যে অঙিজেন ভর্তি সিলিন্ডার সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।
গতকাল রোববার চট্টগ্রাম জেনারেল হাসপাতালে অঙিজেন সিলিন্ডার হস্তান্তর করেছে কেএসআরএম। হাসপাতালের তত্ত্বাবধায়ক ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী এসব সিলিন্ডার গ্রহণ করেন। এ উদ্যোগকে সংকটসময় সময়ে মহতী প্রয়াস উল্লেখ করে সিভিল সার্জন বলেন, কেএসআরএম শুধু সিলিন্ডার ভর্তি অক্সিজেন দিয়েই দায়িত্ব শেষ করবে না, সিলিন্ডার খালি হলে আবার অঙিজেন ভর্তি করে দেবে। এতে অনেক প্রাণ অকাল মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে। তাদের এই জনহিতকর উদ্যোগকে সাধুবাদ জানাই।
কেএসআরএমের মহাব্যবস্থাপক সৈয়দ নজরুল ইসলাম বলেন, দেশে করোনার প্রাদুর্ভাব বেড়েছে। জরুরি মুহূর্তে অক্সিজেন না পেয়ে মারা যাচ্ছে অনেক মানুষ। আমরা মনে করি, যেকোনো দুর্যোগ সরকারের একার পক্ষে সামাল দেওয়া সম্ভব নয়, যদি বিভিন্ন খাত এগিয়ে না আসে। আমরা সেই প্রয়োজনীয়তা অনুধাবন করে কারখানার অক্সিজেন তৈরির প্ল্যান্টে মেডিকেল অক্সিজেন উৎপাদন করে তা সরবরাহ করছি বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে। এটি আমাদের সামাজিক দায়বদ্ধতারই অংশ। আমরা চাই প্রতিটি প্রাণ বেঁচে থাকুক, রক্ষা পাক অকাল মৃত্যুর হাত থেকে।
এ সময় উপস্থিত ছিলেন জেনারেল হাসপাতালের করোনা টিমের ফোকাল পারসন ডা. আব্দুর রব মাসুম, কেএসআরএমের মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম, ঊর্ধ্বতন ব্যবস্থাপক তাজ উদ্দিন, মেডিকেল অফিসার ডা. মেজবাহ উদ্দিন, সহকারী ব্যবস্থাপক আবু সুফিয়ান ও ঊর্ধ্বতন কর্মকর্তা মিজান উল হক।
কেএসআরএমের মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম জানান, কেএসআরএম মূলত অক্সিজেন উৎপাদন করে রড তৈরির কারখানায় ব্যবহারের জন্য। সীতাকুণ্ড উপজেলায় প্রতিষ্ঠানটির অক্সিজেন প্ল্যান্ট রয়েছে। দুই কমেপ্রশারের ওই প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা প্রতি ঘণ্টায় এক হাজার কিউবিক মিটার। কারখানায় ব্যবহারের জন্য এতদিন অক্সিজেন উৎপাদন হলেও সমপ্রতি মেডিকেল অক্সিজেনও উৎপাদন করা হচ্ছে। করোনা পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে উৎপাদিত ওই অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালে ২০টি করে সিলিন্ডার দিয়েছে কেএসআরএম। প্রতিটি সিলিন্ডারে আছে ৪০ লিটার করে অক্সিজেন। পর্যায়ক্রমে চট্টগ্রামের বাইরে অন্যান্য অঞ্চলের সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালেও বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করার পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। দেশে করোনার সংক্রমণ শুরুর পর থেকে কেএসআরএম বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রসহ নানা প্রতিষ্ঠানে পিপিই, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, খাদ্যসামগ্রী ও নগদ অর্থ সহায়তা দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপতেঙ্গায় ৩০০ সুবিধা বঞ্চিত মানুষের মাঝে সবজি বিতরণ
পরবর্তী নিবন্ধ‘সিআরবিতে হাসপাতাল : একটি আত্মঘাতী, ঐতিহ্যবিনাশী এবং মুক্তিযুদ্ধবিরোধী পদক্ষেপ’