অক্সিজেন ও দশটি জরুরি পরীক্ষার খরচ নির্ধারণ

কোভিড-১৯

| সোমবার , ১৪ ডিসেম্বর, ২০২০ at ৫:২৩ পূর্বাহ্ণ

অক্সিজেন সিলিন্ডার, সিলিন্ডার রিফিলিং ও হাসপাতালে অক্সিজেনের ব্যবহার খরচসহ করোনাভাইরাস রোগীদের দশটি জরুরি পরীক্ষার মূল্য স্বাস্থ্য অধিদপ্তর নতুন করে নির্ধারণ করেছে বলে জানানো হয়েছে হাই কোর্টকে। তবে ওই মূল্য তালিকা এখনও স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আদালত বলেছে, সরকারি-বেসরকারি যেসব হাসপাতাল করোনার চিকিৎসা দিচ্ছে, সেসব হাসপাতালের সামনে উন্মুক্ত স্থানে নতুন এ মূল্য তালিকা প্রদর্শন করতে হবে।
আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে মূল্য তালিকা প্রদর্শনের ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) মো. ফরিদ হোসেন মিঞা অবশ্য বলছেন, মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া এ তালিকা এখনই প্রদর্শন করা যাবে না। খবর বিডিনিউজের।
জনস্বার্থে করা একটি রিট মামলায় স্বাস্থ্য অধিদপ্তরের অগ্রগতি প্রতিবেদন দেখে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ গতকাল এ আদেশ দেয়।
যেসব পরীক্ষা মূল্য নির্ধারণ : সিবিসির নতুন স্থিরকৃত মূল্য ৫০০ টাকা, সিআরপি ৬০০ টাকা, এলএফটি ১০০০ টাকা, এস ক্রিয়েটিনাইন ৪০০ টাকা, এস ইলেকট্রোলাইট ১০০০ টাকা, ডি ডিমার ১৫০০ টাকা, এস ফেরিটিন ১২০০ টাকা, এস প্রোক্যালসিটনিন ২০০০ টাকা, সিটি স্ক্যান চেস্ট ৬০০০ টাকা, চেস্ট এক্সরে অ্যানালগ ৪০০ টাকা এবং চেস্ট এক্সরে ডিজিটাল ৬০০ টাকা।
অক্সিজেন সিলিন্ডারের মূল্য : কর ও শুল্কসহ প্রতি কিউবিক মিটার অক্সিজেনের রিফিলিং মূল্য ৬৫ টাকা নির্ধারণের অনুমোদন চাওয়া হয়েছে অধিদপ্তরের পক্ষ থেকে। তবে সিলিন্ডার পরিবহন ব্যয় এর বাইরে ধরা হবে।
হাসপাতালে একক অক্সিজেন সিলিন্ডার ও মেনিফোল্ড অক্সিজেন সিলিন্ডার সিস্টেমে ২ থেকে ৫ লিটার অক্সিজেন ব্যবহারের জন্য ১০০ টাকা, ৬ থেকে ৯ লিটারের জন্য ১২৫ টাকা, ১০ থেকে ১৫ লিটারের জন্য ১৫০ টাকা মূল্য নির্ধারণের অনুমোদন চাওয়া হয়েছে।
জেনারেটরভিত্তিক সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমে একজন রোগীর ২ থেকে ৫ লিটার অক্সিজেন ব্যবহারের জন্য ১২০ টাকা, ৬ থেকে ৯ লিটারের জন্য ৩০০ টাকা এবং ১০ থেকে ১৫ লিটারের জন্য ৩৫০ টাকা মূল্য নির্ধারণের অনুমোদন চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
লিক্যুইড অক্সিজেন ট্যাংক ব্যবহার করে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমে একজন রোগীর ২ থেকে ৫ লিটার অক্সিজেন ব্যবহারের জন্য ১২০ টাকা, ৬ থেকে ৯ লিটার ব্যবহারের জন্য ২৫০ টাকা এবং ১০ থেকে ১৫ লিটার ব্যবহারের জন্য ৩০০ টাকা মূল্য নির্ধারণের সিদ্ধান্ত জানানো হয়েছে। আর সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমে হাইফ্লো ন্যাজাল ক্যানুলা দিয়ে ৬০ থেকে ৮০ লিটার অক্সিজেন ব্যবহার করলে তার মূল্য ৫০০ টাকা নির্ধারণ করার অনুমোদন চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

পূর্ববর্তী নিবন্ধসড়কেই মারা গেল পিতা-পুত্র
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে পাগলা মহিষের তাণ্ডব নিহত ১, আহত ৫