২৫০তম মঞ্চায়নে তির্যকের ‘বিসর্জন’

| বুধবার , ২৯ মে, ২০২৪ at ৮:০৬ পূর্বাহ্ণ

নাট্যদল তির্যক মঞ্চে আসছে তাদের ‘বিসর্জন’ নাটকের আড়াইশতম প্রদর্শনী নিয়ে। চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটের (টিআইসি) ল্যাবরেটরি থিয়েটার মঞ্চে শুক্রবার সন্ধ্যা ৭টায় বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী কাব্যনাটক ‘বিসর্জন’ এর নির্দেশনা দিয়েছেন আহমেদ ইকবাল হায়দার। খবর বিডিনিউজের।

এটি তির্যক নাট্যদলের ৩৬তম প্রযোজনা। নাটকের প্রথম প্রদর্শনী হয় ১৯৯৫ সালের ৯ অগাস্ট। শততম প্রদর্শনী হয় ২০০২ সালে এবং ২০০তম প্রদর্শনী হয় ২০০৮ সালে। নির্দেশক হায়দার গ্লিটজকে বলেন, দুই যুগ ধরে নাটকটি দর্শকের ভালোবাসা পেয়েছে। দীর্ঘ সময়ে অনেকে নাটকের সঙ্গে যুক্ত হয়েছেন। ২৫০তম প্রদর্শনীকে ঘিরে আমাদের একটি মিলনমেলা হবে বলে আশা করছি।

নাটকের অগ্রিম টিকেট টিআইসি হল কাউন্টারে পাওয়া যাচ্ছে বলেও জানান হায়দার। বাংলাদেশে সামপ্রতিক পরিপ্রেক্ষিতে ‘বিসর্জন’ নাটক প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, ধর্মান্ধতা ও কুসংস্কারের বিরুদ্ধে এবং সরল মানবিক সম্পর্কের পক্ষে ‘বিসর্জন’ এর যে বাণী, শতবর্ষ পরেও তার তাৎপর্য অমলিন।

বাংলাদেশ ছাড়াও কলকাতার বিভিন্ন মঞ্চে নাকটির প্রদর্শনী এবং সমাদৃতও হয়েছে বলে জানান তিনি। বিসর্জন নাটকে অভিনয়ে ও নেপথ্যে রয়েছেনলাকী আমিন, রিপন বড়ুয়া, অমিত চক্রবর্তী, মাহাবুবুল ইসলাম রাজীব, সুজিত চক্রবর্তী, ফারজানা ইসলাম টিনা, অমিত চক্রবর্তী, অজয় ত্রিপুরা, শহিদুল ইসলাম রিয়াদ, অর্পিতা চৌধুরী রূপা, সাইদুর রহমান চৌধুরী, হৃদয় দেব, শায়েলা শারমিন স্বাতী, তনিমা তাসমিন, এ কে এম ইছমাইল, রমিজ আহমেদ, প্রমি ভট্টাচার্য্য ও আহমেদ ইকবাল হায়দার।

পূর্ববর্তী নিবন্ধদেশের পতাকা হাতে নিউইয়র্কের রাস্তায় মৌসুমী
পরবর্তী নিবন্ধপলাশের উপহারে আপ্লুত তারিক আনাম খান