স্বতন্ত্রদের ভাগ নিয়ে আ. লীগ পাচ্ছে ৪৮ সংরক্ষিত আসন

মনোনয়ন পাবেন দলের ত্যাগী ও পরীক্ষিতরা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:২০ পূর্বাহ্ণ

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন ৫০টি। এর মধ্যে ৪৮টিতে মনোনয়ন দেবে আওয়ামী লীগ (স্বতন্ত্রসহ মিলে)। মহিলা সংরক্ষিত আসনে দলগতভাবে ৩৮টি আর স্বতন্ত্র থেকে ১০ জন মিলিয়ে ৪৮ জনকে মনোনয়ন দেওয়া হবে বলে গতকাল আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে এক চিঠির মাধ্যমে জানিয়েছেন দলের সাংগঠনিক সম্পাদক ও সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন। দলগত বা জোটগতভাবে মনোনয়ন দিলে তা নির্বাচন কমিশনকে তফসিল ঘোষণার আগে জানাতে হয়।

মহিলা সংরক্ষিত আসনের ক্ষেত্রে আওয়ামী লীগের পরীক্ষিত ও ত্যাগীদের গুরুত্ব দেওয়া হবে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় দুই নেতা আজাদীকে জানিয়েছেন, এবার সংরক্ষিত নারী আসনে আওয়ামী পরিবারের সন্তানদের বেশি গুরুত্ব দেওয়া হবে। তারা জানান, এ ছাড়া মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নারী নেত্রী এবং বিভিন্ন শ্রেণিপেশার আওয়ামী নেত্রীরা গুরুত্ব পাবেন।

এদিকে গতকাল বুধবার দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মহিলা সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে দলের পরীক্ষিত ও ত্যাগীদের গুরুত্ব দেওয়া হবে। তিনি বলেন, মহিলা সংরক্ষিত আসনের জন্য মনোনয়ন নেওয়ার বা চাওয়ার যে হিড়িক, সেই তুলনায় আমাদের দেওয়ার সুযোগ খুব কম। আমরা আমাদের পরীক্ষিত, ত্যাগীদের গুরুত্ব দেব। যারা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন, যারা আমাদের দুঃসময়ের পরীক্ষিত কর্মী তাদের ব্যাপারটা আমরা অগ্রাধিকার দেব।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, স্বতন্ত্র প্রার্থীরা সংরক্ষিত আসনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার হাতে ছেড়ে দিয়েছেন। তাই আমরা আওয়ামী লীগ ও স্বতন্ত্র মিলে সংরক্ষিত ৪৮ আসনে প্রার্থী দেব। বাকি দুজন জাতীয় পার্টির সদস্য হবেন।

এদিকে অন্যান্য বারের চেয়ে এবার সংরক্ষিত আসনে চট্টগ্রাম থেকে মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা অনেক বেশি। জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে সংরক্ষিত আসনে চট্টগ্রাম থেকে এখন পর্যন্ত ২০ জন নারীনেত্রী দলীয় মনোনয়ন নেয়ার কথা জানিয়েছেন। এই ২০ জনের মধ্যে প্রধানমন্ত্রীর পছন্দের তালিকায় রয়েছেন বেশ কয়েকজন। এই তালিকায় আছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ এবং চট্টগ্রাম নগর, উত্তর ও দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের নেত্রীরা। এর মধ্যে বেশিরভাগই প্রয়াত আওয়ামী লীগ নেতাদের পরিবারের সদস্য। তবে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর পছন্দের তালিকায় কারা আছেন, কারা পাচ্ছেন দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনের মনোনয়ন এবং সেই সৌভাগ্যবান কারা তা নিয়ে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গন থেকে শুরু করে সর্বমহলে আগ্রহের সৃষ্টি হয়েছে। সংরক্ষিত আসনের সেই সৌভাগ্যবান নারী সংসদ সদস্য কারা তা জানতে আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে।

নির্বাচন কমিশন তফসিল ঘোষণার পর আওয়ামী লীগ দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে। এরপর আওয়ামী লীগ ও সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন প্রত্যাশীদের রাজনৈতিক, সামাজিক, শিক্ষাগত যোগ্যতাসহ সবদিক বিবেচনা করে মনোনয়ন দেবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা।

এদিকে সংরক্ষিত আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়া আওয়ামী পরিবারের সন্তানদের অনেকেই নানানভাবে তদ্বির শুরু করেছেন। এদের বাইরে দলের অনেক নেত্রীও নানান ভাবে চেষ্টা করছেন সংরক্ষিত আসনের মনোনয়নের ব্যাপারে।

পূর্ববর্তী নিবন্ধখাদ্যপণ্যের ভেজাল ঠেকাবে কে
পরবর্তী নিবন্ধতুমব্রু সীমান্তে ফের পড়লো মর্টারশেল