স্পেন-মরক্কোর সমতা ভাঙার লড়াই আজ

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ৬ ডিসেম্বর, ২০২২ at ২:৫৩ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপে ‘এফ’ গ্রুপে শীর্ষ দল হয়েই নক আউট পর্বে উত্তীর্ণ হয়েছে আফ্রিকার প্রতিনিধি মরক্কো। ২টি জয় এবং ১টি ড্র নিয়ে বলতে গেলে উড়ে চলেছে এই মরক্কো। ফিফা র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামের মতো দলকে গ্রুপ পর্বে রীতিমত বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে মরক্কো। তাদেরকে হারিয়েই পরবর্তী ধাপে গেছে এই মরক্কো। এছাড়া ক্রোয়েশিয়ার মতো দলের সাথে সমান লড়াই দিয়ে ড্র করেছে তারা। এবারের মরক্কো একেবারে অন্যধাঁচে গড়া। তারা এবার লড়বে আরেক ইউরোপিয়ান জায়ান্ট সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের সাথে। স্পেন তাদের গ্রুপে জাপানের কাছে হার মানলেও তাদের শক্তিমত্তাকে সমীহ করে যে কোন দলই। সুতরাং দু’দলের লড়াইটা হবে বেশ উত্তেজনাকর। বিশ্বকাপে এর আগে স্রেফ একবারই দেখা হয়েছে মরক্কো ও স্পেনের, চার বছর আগে রাশিয়া আসরে। গ্রুপ পর্বের ম্যাচটি সেবার ড্র হয়। এবারের লড়াইটা নকআউটে, তাই বিকল্প ভাবনার সুযোগ নেই।

এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৯টায় মুখোমুখি হবে স্পেন ও মরক্কো। গত সেপ্টেম্বরে মরক্কোর দায়িত্ব নেন ওয়ালিদ রেগরাগি। তার কোচিংয়ে এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে অপরাজিত আফ্রিকার দলটি। এখন পর্যন্ত কেবল একটি গোল হজম করেছে তারা। বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ রাউন্ডে কানাডার বিপক্ষে। ১৯৮৬ সালের পর প্রথমবার বিশ্বকাপে শেষ ষোলোয় উঠতে পেরেছে মরক্কো।

এই প্রথম কোনো আরব কোচ কোনো দলকে নকআউট পর্বে তুলতে সক্ষম হয়েছেন। ২০১৮ সালে রাশিয়া আসরে শেষ ষোলো থেকে স্পেন বিদায় নেওয়ার পর দলটির দায়িত্ব নেন লুইস এনরিকে। পরে ২০১৯ সালের জুনে ব্যক্তিগত কারণে সরে দাঁড়ান তিনি। চার মাস পর আবারও কোচ হিসেবে ফেরেন সাবেক বার্সেলোনা কোচ।

২০২০ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এনরিকের কোচিংয়ে সেমি-ফাইনাল খেলে স্পেন। পরে উয়েফা নেশন্স লিগে ফাইনাল খেলে দলটি। যদিও হেরে যায় ফ্রান্সের কাছে।

এখন পর্যন্ত একবার বিশ্বকাপ জিতেছে স্পেন। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা আসরের ফাইনালে নেদারল্যান্ডসকে আন্দ্রেস ইনিয়েস্তার গোলে হারায় স্প্যানিশরা। এছাড়াও স্পেনের অর্জনের ঝুলিতে আছে ২০০৮ ও ২০১২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ট্রফি। ১৯৩৪ সালে বিশ্ব মঞ্চে অভিষেকেই কোয়ার্টার-ফাইনালে খেলে স্পেন।

সব মিলিয়ে ষোড়শ বিশ্বকাপে খেলছে সাবেক চ্যাম্পিয়নরা। মরক্কোর বিশ্বকাপ অভিষেক ১৯৭০ সালে। আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে গ্রুপ পর্ব পার করেছিল তারা, ১৯৮৬ আসরে। ১৯৯৮ সালে স্কটল্যান্ডকে হারানোর পর বিশ্বকাপে মরক্কোর প্রথম জয় এসেছে এবারের আসরে, গ্রুপ পর্বে বেলজিয়ামের বিপক্ষে। স্পেন ও মরক্কোর প্রথম দেখা ১৯৬১ সালে। এখন পর্যন্ত পরস্পরের বিপক্ষে দল দুটি খেলেছে তিনটি ম্যাচ। যেখানে দুটিতে জয় স্পেনের, আরেকটি ড্র। বিশ্বকাপে টানা দ্বিতীয়বারের মতো দেখা হতে যাচ্ছে স্পেন ও মরক্কোর। ২০১৮ সালে রাশিয়া আসরে গ্রুপ পর্বে দুই দলের লড়াই ড্র হয়েছিলে ২-২ গোলে। চারবছর পর দু’দলের ব্যবধানটা কেমন হবে তা বোঝা যাবে আজকের খেলায়।