সাবেক কাউন্সিলর মানিক দম্পতির বিরুদ্ধে দুদকের চার্জশিট

নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল করেননি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৯ জানুয়ারি, ২০২৪ at ৫:১৬ পূর্বাহ্ণ

নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল না করায় নগরীর লালখান বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিক প্রকাশ এফ কবির মানিক ও তার স্ত্রী তাহেরা কবিরের বিরুদ্ধে পৃথক দুটি চার্জশিট দাখিল হয়েছে।

গতকাল চট্টগ্রাম আদালতে মামলার তদন্ত কর্মকর্তা ও দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম১ এর সহকারী পরিচালক মো. এনামুল হক পৃথক চার্জশিট দুটি দাখিল করেন। এর আগে তদন্ত কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে গত বছরের ২৩ অক্টোবর দুদক প্রধান কার্যালয় মানিক দম্পতির বিরুদ্ধে চার্জশিট প্রদানের অনুমতি প্রদান করে। দুদক পিপি কাজী ছানোয়ার আহমেদ লাভলু আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, নির্ধারিত ২১ কার্যদিবস শেষ হলেও সম্পদ বিবরণী দাখিল করেননি মানিক ও তার স্ত্রী তাহেরা বেগম। এ ঘটনায় তাদের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের হয়। এরই ধারাবাহিকতায় প্রধান কার্যালয়ের অনুমতি সাপেক্ষে দুই মামলায় পৃথক দুটি চার্জশিট দাখিল করা হয়েছে। আগামী ধার্য তারিখে মহানগর সিনিয়র দায়রা জজ আদালতে এ দুটি চার্জশিট উপস্থাপন করা হবে।

দাখিলকৃত চার্জশিটে বলা হয়, অভিযোগের প্রেক্ষিতে অনুসন্ধান চালিয়ে মানিকের ২ কোটি ২২ লাখ ৫৬ হাজার ২৪৭ টাকা এবং তার স্ত্রী তাহেরা কবিরের ৭৪ লাখ ৭৮ হাজার ৬১১ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে। সবমিলে তাদের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের পরিমাণ প্রায় তিন কোটি টাকা। এরই ধারাবাহিকতায় তাদেরকে সম্পদ বিবরণী দাখিল করতে বলা হয়।

আদালত সূত্র জানায়, ২০২১ সালের ২৪ নভেম্বর পৃথক পৃথকভাবে মানিক ও তার স্ত্রীকে সম্পদ বিবরণী দাখিল করতে নোটিশ দেওয়া হয়। পরের বছরের ২ ফেব্রুয়ারি এর সময় শেষ হয়। কিন্তু দম্পতি সম্পদ বিবরণী দাখিল করেননি। সম্পদ বিবরণী দাখিল করার জন্য সময় চেয়ে আবেদনও করেননি। একপর্যায়ে গত বছরের ৩১ মে তাদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল ও চার্জশিট প্রদান চেয়ে দুদক প্রধান কার্যালয়ে অনুমোদনের আবেদন করা হয়। একই বছরের ২৩ অক্টোবর প্রধান কার্যালয় আবেদনটি মঞ্জুর করে এবং চার্জশিট প্রদানের অনুমোদন দেয়। এরই ধারাবাহিকতায় মানিকতাহেরা দম্পতির বিরুদ্ধে আজকে (গতকাল) চার্জশিট প্রদান করা হয়েছে।

দুদক সূত্র জানায়, সম্পদ বিবরণী দাখিল না করার ঘটনায় ২০২২ সালের ১২ মে মানিক ও তার স্ত্রী তাহেরার বিরুদ্ধে পৃথক মামলা দুটি দায়ের করেন দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম১ এর উপপরিচালক মো. আবু সাঈদ। মামলার এজহারে বলা হয়, সম্পদ বিবরণী দাখিল না করে মানিক ও তার স্ত্রী তাহেরা মানিক দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ () ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

উল্লেখ্য, লালখান বাজারে সরকারি জমিপাহাড় দখল, স্কুল ও মসজিদের জায়গায় দোকান নির্মাণ করে বিক্রি করে প্রায় দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগে আবুল ফজল কবির আহমেদ মানিকের বিরুদ্ধে ২০২১ সালের ৯ নভেম্বর পৃথক চারটি মামলা করে দুদক।

পূর্ববর্তী নিবন্ধচায়না ইকোনমিক জোনের ভবিষ্যৎ কোন পথে ?
পরবর্তী নিবন্ধপর্যায়ক্রমে এলাকার সমস্যা সমাধানের চেষ্টা করবো