সাতকানিয়ায় সাবেক ছাত্রলীগ নেতার নেতৃত্বে পাহাড় কেটে বালু বিক্রি

পরিবেশ অধিদপ্তরকে মামলা দায়েরের সুপারিশ ইউএনওর

সাতকানিয়া-লোহাগাড়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ১ ফেব্রুয়ারি, ২০২৪ at ৫:৫৪ অপরাহ্ণ

সাতকানিয়া উপজেলার এওচিয়া ইউনিয়নের গুরগুরি পশ্চিম পাড়া ডলুঘোনার ঢালা এলাকায় একটি পাহাড় কেটে বালু বিক্রি চলছে বলে অভিযোগ স্থানীয় এলাকাবাসীর।

কাঞ্চনা ইউনিয়ন ছাত্রলীগের এক নেতার নির্দেশে আনুমানিক দুই মাস ধরে পাহাড়টি কাটা অব্যাহত আছে বলে জানিয়েছে স্থানীয়রা।

অভিযুক্ত ছাত্রলীগ নেতার নাম মোহাম্মদ নুরুল আলম। তিনি উপজেলার কাঞ্চনা ইউনিয়নের ৯নং ওয়ার্ড গুরগুরি এলাকার মৃত ইব্রাহিমের পূত্র ও ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি।

স্থানীয় বাসিন্দারা জানান, সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আলমের নির্দেশে রাতের বেলায় এস্কাভেটর (খননযন্ত্র) দিয়ে পাহাড়ের এই অংশটি কেটে ফেলা হয়েছে। কেটে ফেলা অংশ থেকে ড্যাম্পার পিক-আপের মাধ্যমে শতাধিক গাড়ি বালু বিক্রি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে কাঞ্চনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রমজান আলী দৈনিক আজাদীকে বলেন. মাটি কাটার বিষয়টি শুনেছি। তবে যাঁকে অভিযুক্ত করা হয়েছে সেই নুরুল আলমের বাড়ি আমার ইউনিয়নে হলেও মাটি কাটার স্থানটি এওচিয়া ইউনিয়ন পরিষদের এরিয়ায় এ বিষয়ে এওচিয়া ইউপি চেয়ারম্যান ভালো বলতে পারবেন।

জানতে চাইলে এওচিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আবু সালেহ দৈনিক আজাদীকে বলেন, সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আলমের নেতৃত্বে বালু বিক্রির জন্য পাহাড় কেটে বিরানভূমি বানিয়ে ফেলা হচ্ছে। আমি বিষয়টি উপজেলা প্রশাসনকে জানিয়েছি এবং পাশাপাশি স্থানীয় ইউপি সদস্য শাহ আলমকে খোঁজ খবর নিয়ে আমাকে জানাতে বলেছি।

অভিযোগের বিষয়ে জানতে কাঞ্চনা ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাম্মন নুরুল আলমের দুটি মোবাইল নাম্বারে ফোন দেওয়া হলেও একটি নাম্বার বন্ধ পাওয়া যায় এবং অপরটিতেও সংযোগ পাওয়া না যাওয়ায় তাঁর বক্তব্য জানা সম্ভব হয়নি।

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন বিশ্বাস দৈনিক আজাদীকে বলেন, ‘পাহাড় কেটে বালু বিক্রির বিষয়টি জানার পর ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকীকে পুলিশ ফোর্স সহ পাঠানো হয়।

ঘটনাস্থলে কাউকে পাওয়া না গেলেও সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আলমের নির্দেশে পাহাড় কাটার বিষয়ে নিশ্চিত হয় ভ্রাম্যমাণ আদালত। এ বিষয়ে মামলা দায়ের সহ আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য লিখিত ও মৌখিকভাবে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালককে জানানো হয়েছে, আশাকরি তাঁরা এবিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

পূর্ববর্তী নিবন্ধসাবেক পুলিশ সুপার বাবুল আক্তারকে ফেনী কারাগারে স্থানান্তর
পরবর্তী নিবন্ধকক্সবাজারে চাঁদাবাজি মামলায় আলোচিত লাল মিয়াসহ গ্রেপ্তার ২