সাতকানিয়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৩ মাটি খেকোর কারাদণ্ড

সাতকানিয়া-লোহাগাড়া প্রতিনিধি | শনিবার , ১০ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:০০ অপরাহ্ণ

সাতকানিয়ায় প্রায় প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জেল-জরিমানা, গাড়ি জব্দসহ নানাবিধ প্রচেষ্টা এবং উপজেলা প্রশাসনের কঠোর অবস্থানের পরও থেমে নেই সাতকানিয়া উপজেলা জুড়ে মাটি খেকোদের অপতৎপরতা।

দিনের বেলা সুবিধা করতে না পেরে ইটভাটায় মাটি সরবরাহ করার জন্য গভীর রাতকে বেছে নিয়েছে মাটি খেকোরা। তবে খবর পেয়ে গভীর রাতে পৌঁছে গেছে ভ্রাম্যমাণ আদালত, দিয়েছে কারাদণ্ড।

শনিবার (১০ ফেব্রুয়ারি) ভোর রাত আনুমানিক ৩টায় গোপন সংবাদের ভিত্তিতে সাতকানিয়া উপজেলার কাঞ্চনা ইউনিয়নের দক্ষিণ কাঞ্চনা, জুটপুকুরিয়া এলাকায় কৃষি জমির উপরিভাগের মাটি (টপসয়েল) কাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে।

এসময় উৎপাদনশীল কৃষি জমির টপসয়েল কাটার সময় হাতেনাতে আটক সাতকানিয়া উপজেলার কাঞ্চনা ইউনিয়নের দক্ষিণ কাঞ্চনা বকশীরখিল এলাকার মৃত কালু মিয়ার পুত্র আবু তালেব (৪৫), একই এলাকার মৃত নজির আহম্মদের পুত্র মো ইছহাক (৪০) এবং মৃত শফিকুর রহমানের পুত্র ওমর আলী (৪৭) কে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর আওতায় বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন বিশ্বাস। এসময় সাতকানিয়া থানার পুলিশ সদস্যবৃন্দ ও আনসার বাহিনীর সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন বিশ্বাস দৈনিক আজাদীকে বলেন, প্রতিদিন আমাদের অভিযানও চলমান আছে। গোপন সংবাদের ভিত্তিতে ভোর রাত আনুমানিক ৩টায় অভিযান পরিচালনা করে কৃষি জমির উপরিভাগের মাটি (টপসয়েল) কাটার সময় হাতেনাতে আটক ৩ ব্যক্তিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর আওতায় বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। জনস্বার্থে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধরামুতে ২ কোটি টাকার স্বর্ণের চুড়ি নিয়ে নারী ধরা
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা