সাংবাদিক রুহুল আমিন গাজীর ইন্তেকাল

| বুধবার , ২৫ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৫৫ পূর্বাহ্ণ

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি রুহুল আমিন গাজী রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহিরাজিউন)। গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে বিআরবি হাসপাতালে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি শহীদুল ইসলাম। তিনি বলেন, আমাদের অভিভাবক প্রিয় নেতা রুহুল আমিন গাজী ভাই বেঁচে নেই। তিনি রাত ৯টায় আমাদেরকে ছেড়ে চলে গেছেন। পরিবারের সদস্যরা বলেন, রাজধানীর পান্থপথের বিআরবি হাসপাতালে গত দুই দিন আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি। রুহুল আমিন গাজী দীর্ঘদিন ধরে কিডনি জটিলতা, উচ্চ ডায়াবেটিস, ব্যাক পেইন, লবণ ঘাটতিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

পরিবারের সদস্যরা বলেন, রোববার রাত পৌনে ৩টার দিকে জ্যেষ্ঠ এ সাংবাদিককে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডে নিতে চেষ্টা হয়েছিল। তবে নানা জটিলতায় তা হয়ে ওঠেনি। পরে আবার তাকে ঢাকার বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার দুপুরের পর তার অবস্থা বেশ সংকটাপন্ন হয়ে পড়ে। মৃত্যুকালে স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

প্রয়াত এ সাংবাদিককে শ্রদ্ধা জানাতে তার মরদেহ আজ বুধবার ১২টায় জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে রাখা হবে। সেখানে নামাজা জানাজাও অনুষ্ঠিত হবে। এরপর তাকে ঢাকায় শাহজাহানপুর কবরস্থানে দাফন করা হবে বলে পরিবারের সদস্যরা বলেন। সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নেতৃত্ব দেওয়া জ্যেষ্ঠ এই সাংবাদিক দৈনিক সংগ্রামে কর্মরত ছিলেন। সেখানে বিশেষ প্রতিনিধি, চিফ রিপোর্টারসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি।

চাঁদপুরের গুবিন্দিয়া গ্রামে ১৯৫৩ সালে জন্মগ্রহণকারী রুহুল আমিন গাজী শিক্ষাজীবনে স্নাতক ডিগ্রি লাভের পর দৈনিক ইত্তেফাকে ১৯৭৪ সালে রিপোর্টার হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হয়েছিলেন।

শেখ হাসিনার সরকারের সময় ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় তিনি কারাবন্দি ছিলেন টানা ১৮ মাসের বেশি সময়। কারাগারে গুরুতর অসুস্থ হয়ে পড়লেও জামিন পাননি তিনি। বিএনপি সমর্থিত পেশাজীবী সংগঠন সম্মিলিত পেশাজীবী পরিষদের সভাপতির দায়িত্বও পালন করেছেন তিনি।

তার মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জামায়াতে ইসলামীর আমীর শফিকুর রহমান, সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন।

সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক এজেডএম জাহিদ হোসেন, সদস্য সচিব কাদের গণি চৌধুরী, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ওবায়দুর রহমান শাহীন, ভারপ্রাপ্ত মহাসচিব বাছির জামাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক খোরশেদ আলম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুক্কুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি হাসান হাফিজ ও সাধারণ সম্পাদক আইয়ুব ভূঁইয়া আলাদা বিবৃতিতে শোক প্রকাশ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধসংস্কারের পাশাপাশি নির্বাচনী রোডম্যাপ ঘোষণা প্রয়োজন : সালাহউদ্দিন
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার নামে করা মানহানির মামলা খারিজ