রামু, উখিয়া ও টেকনাফে ভোট আজ

উপজেলা নির্বাচন

কক্সবাজার প্রতিনিধি | বুধবার , ২৯ মে, ২০২৪ at ৭:৩৬ পূর্বাহ্ণ

তৃতীয় ধাপে ঘোষিত উপজেলা পরিষদ নির্বাচনে কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফ উপজেলায় ভোট গ্রহণ আজ বুধবার। ইতোমধ্যে তিন উপজেলায় নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। গতকাল মঙ্গলবার বিকেলে ১৮৮ কেন্দ্রের মধ্যে ১৮৭টি কেন্দ্রে ভোট গ্রহণের সরঞ্জাম পাঠানো হয়েছে। টেকনাফের সেন্টমার্টিন ইউনিয়নের একমাত্র কেন্দ্রে বৈরি আবহাওয়ার কারণে ভোটের সরঞ্জাম পাঠানো সম্ভব হয়নি।

কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানিয়েছে, রামু, উখিয়া ও টেকনাফ উপজেলায় তৃতীয় ধাপে ভোট গ্রহণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জেলার ৯ উপজেলার নির্বাচন। তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য এ তিন উপজেলায় ৩০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৯ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৩ জন ও নারী ভাইসচেয়ারম্যান প্রার্থী ৮ জন।

রামু উপজেলা পরিষদের নির্বাচনে ৬৪টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৮৬ হাজার ৯৫১ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৯৯ হাজার ১২৫ জন, নারী ভোটার ৮৭ হাজার ৮২৬ জন। রামু উপজেলায় চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান দুইজন প্রার্থী রয়েছেন।

উখিয়া উপজেলায় ৬২ কেন্দ্রে মোট ভোটার ১ লাখ ৫১ হাজার ৫৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০ জন ও নারী ভোটার ৭৩ হাজার ১৪ জন। এ উপজেলায় চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

টেকনাফ উপজেলায় ৬২টি কেন্দ্রে মোট ভোটার ১ লাখ ৮০ হাজার ৪২০ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৯১ হাজার ৮৮০ জন ও নারী ভোটার ৮৮ হাজার ৫৩৮ জন। এ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন করে মোট ৯ জন প্রার্থী রয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজেম উদ্দিন জানান, মঙ্গলবার সকাল থেকে কেন্দ্রে ভোট গ্রহণের সরঞ্জামসহ নির্বাচন সংশ্লিষ্টরা কেন্দ্রে যাওয়া শুরু করেছে। বিকেল ৫টার আগেই সবাই কেন্দ্রে পৌঁছেছেন। প্রতি কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ও আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। একই সঙ্গে বিজিবি, র‌্যাব ও নির্বাহী ম্যাজিস্ট্রেটও টহলে থাকবেন।

জেলা পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম বলেন, তিন উপজেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে পুলিশ ও আনসার মিলে চার হাজারের মতো সদস্য দায়িত্ব পালন করবে। একই সঙ্গে বিজিবি ও র‌্যাব সদস্যরাও টহলে থাকবে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার রাডার স্টেশন মেয়াদোত্তীর্ণ হয়ে পড়ে আছে ১০ মাস
পরবর্তী নিবন্ধদুবাই পালিয়ে যাওয়ার সময় আলোচিত গরু চোর গ্রেপ্তার