ভেনেজুয়েলায় বিতর্কিত নির্বাচনের পর বিক্ষোভ-সংঘর্ষ

| বুধবার , ৩১ জুলাই, ২০২৪ at ৭:০১ পূর্বাহ্ণ

ভেনেজুয়েলার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলাস মাদুরোকে জয়ী ঘোষণার পরই বিক্ষোভসংঘর্ষ ছড়িয়ে পড়েছে। গত রোববারের নির্বাচনি ফলের বিরুদ্ধে প্রতিবাদে নামা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস, রাবার বুলেট ছুড়েছে। সোমবার সন্ধ্যায় কারাকাসের রাস্তায় নামে হাজার হাজার মানুষ। খবর বিডিনিউজের।

অনেকেই মাইলের পর মাইল হেঁটে প্রেসিডেন্ট প্রাসাদের দিকে যান। মুক্তি, মুক্তি!, এই সরকারের পতন হোক বলে স্লোগান দেন তারা। বিরোধীরা নির্বাচন কমিশনের ঘোষিত ফল নিয়ে প্রশ্ন তুলেছে। বিশ্বব্যাপী কয়েকটি দেশও ভেনেজুয়েলার নির্বাচনি ফল নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। বিরোধীরা নির্বাচনে মাদুরোর জয় দাবিকে জালিয়াতি আখ্যা দিয়েছে। বিরোধীদের দাবি, তাদের প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজ ৭৩ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে নির্বাচনে বিশ্বাসযোগ্য জয় পেয়েছেন। নির্বাচনের আগে বিভিন্ন জনমত জরিপও মাদুরোর প্রতিপক্ষর স্পষ্ট জয়ের আভাস পাওয়া যাচ্ছিল।

বিবিসি জানায়, ভেনেজুয়েলার অর্থনৈতিক সংকট নিয়ে গণঅসন্তোষের মধ্যে গত ১১ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে বিরোধী দলগুলো ঐক্যবদ্ধ হয়ে গঞ্জালেজকে সমর্থন দিয়েছিল। কিন্তু নির্বাচনের ৮০ শতদাংশ ভোট গণনার পর ভেনেজুয়েলার নির্বাচন কর্তৃপক্ষ ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিল (সিএনই) মাদুরোকে ৫১ দশমিক ২ শতাংশ ভোটে তৃতীয় মেয়াদের জন্য ভেনেজুয়েলার নির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণা করে। এরপরই নির্বাচনে জালিয়াতির বিরুদ্ধে রাস্তায় নামা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে এবং তাদের প্রেসিডেন্ট প্রাসাদ অভিমুখে যেতে বাধা দিতে কারাকাসের রাস্তায় জল কামানসহ ব্যাপক সংখ্যক সামরিক এবং পুলিশ সদস্য মোতায়েন করা হয়। বিভিন্ন ভিডিও ফুটেজে মহাসড়কে টায়ার জ্বলতে এবং রাস্তায় বিপুল সংখ্যক মানুষ জড়ো হতে দেখা গেছে। তাদেরকে লক্ষ্য করে মোটরবাইকে থাকা পুলিশ সদস্যদেরকে টিয়ার গ্যাস নিক্ষেপ করতেও দেখা গেছে ফুটেজে। কিছু এলাকায় মাদুরোর পোস্টার ছিঁড়ে, পুড়িয়ে ফেলা হয়েছে এবং টায়ার, গাড়ি এবং আবর্জনাও জ্বালিয়েছে বিক্ষোভকারীরা।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাজ্যে ছুরি নিয়ে হামলা, দুই শিশু নিহত
পরবর্তী নিবন্ধগাজায় পোলিও মহামারি ঘোষণা, দ্রুত যুদ্ধবিরতির আহ্বান