বেহাত ৫৩ কোটির ডেটা নিয়ে মুখ খুললো ফেইসবুক

| বৃহস্পতিবার , ৮ এপ্রিল, ২০২১ at ৭:১৮ পূর্বাহ্ণ

অনলাইনে ৫৩ কোটির বেশি ফেইসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ও ফোন নম্বর ফাঁস হওয়া নিয়ে নড়েচড়ে বসেছেন প্রায় সবাই। শেষ পর্যন্ত এ নিয়ে মুখ খুলেছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, সেপ্টেম্বর, ২০১৯ এর আগে ঘটেছে ওই ডেটা ফাঁসের ঘটনা। রয়টার্স সাম্প্রতিক এক প্রতিবেদনে উল্লেখ করেছে, সে সময় এক ফিচারের ত্রুটির সুযোগ নিয়েছিল হ্যাকাররা। পরে নিজেদের সমস্যা খুঁজে বের করে সেটির সমাধান করে ফেইসবুক। গত সপ্তাহের বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদন বলছে, অনলাইনে পাবলিক ডেটাবেইজেই পাওয়া যাচ্ছে ফেইসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর ও অন্যান্য বিস্তারিত। ফেইসবুক এ প্রসঙ্গে বলছে, ক্ষতিকর ব্যক্তিরা ২০১৯ সালের সেপ্টেম্বরের আগেই ডেটা হাতিয়ে নিয়েছিল।
এ কাজে সামাজিক মাধ্যম সেবাটির ‘সিংক কনট্যাক্টস’ টুলের দূর্বলতার সুযোগ নিয়েছিল তারা। ওই ঘটনায় কেবল মার্কিন যুক্তরাষ্ট্রেই তিন কোটিরও বেশি অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়। এবং আপনার ডেটা ওই ঘটনার শিকার হয়েছিল কি না সেটা জানার রাস্তা ফেইসবুক কঠিন থেকে কঠিনতর করে তুলেছে বলে মন্তব্য উঠে এসেছে বিবিসি’র প্রতিবেদনে। খবর বিডিনিউজের।
প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ফিচারের ত্রুটি ওই সময়েই সারিয়ে টুলটি পরিবর্তন করে দিয়েছিল ফেইসবুক। এক ব্লগ পোস্টে ফেইসবুক উল্লেখ করেছে, ২০১৯ সালের যে টুলটির সুনির্দিষ্ট সমস্যার কারণে তারা ডেটা হাতিয়ে নিতে পেরেছিল, তা আমাদের পদক্ষেপ নেওয়ার কারণে আর নেই বলেই আমাদের বিশ্বাস।

পূর্ববর্তী নিবন্ধফ্লোর প্রাইস উঠে যাচ্ছে ৬৬ কোম্পানির
পরবর্তী নিবন্ধসাড়ে ৩ হাজার ইয়াবাসহ যুবক আটক