বিশ্বকাপে কোহলিকে পাকিস্তানের ‘হুমকি’ মনে করছেন মিসবাহ

স্পোর্টস ডেস্ক | শুক্রবার , ১৭ মে, ২০২৪ at ৮:২৬ পূর্বাহ্ণ

পাকিস্তানের বিপক্ষে লড়াইয়ে যেন বাড়তি অনুপ্রেরণা খুঁজে পান বিরাট কোহলি। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ভারতীয় তারকার জ্বলে ওঠার দৃশ্য অতীতে দেখা গেছে অনেকবার। আসছে টিটোয়েন্টি বিশ্বকাপে দুই দলের দ্বৈরথে কোহলিকেই উত্তরসূরিদের জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কোচ মিসবাহউলহাক। তার মতে, বড় ম্যাচে ভালো করার জন্য সবসময়ই মুখিয়ে থাকেন কোহলি। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টিটোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে পড়েছে ভারত ও পাকিস্তান। দুই দলের ঐতিহ্যবাহী লড়াই তাই দেখা যাবে গ্রুপ পর্বেই। আগামী ৯ জুন নিউইয়র্কে মুখোমুখি হবে উপমহাদেশের দল দুটি। রাজনৈতিক বৈরিতার কারণে এখন আর দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত ও পাকিস্তান। তাদের দেখা হয় কেবল আইসিসি ও এসিসির টুর্নামেন্টে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের প্রাথমিক পর্বে দেখা হয়েছিল দুই দলের। ওই ম্যাচে অবশ্য ভালো করতে পারেননি কোহলি। আউট হয়ে যান ১৬ রান করে। ম্যাচটি ৭ উইকেটে জেতে ভারত।

তবে ওই বৈশ্বিক আসরের আগে অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত এক ইনিংস খেলেন কোহলি। ৩ ছক্কা ও ৯ চারে ৯৪ বলে করেন ১২২ রান। দলের ২২৮ রানের জয়ে রাখেন বড় অবদান। ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত ১৬ ম্যাচ খেলে কোহলির রান ৬৭৮। ব্যাটিং গড় ৫২.১৫, স্ট্রাইক রেট ১০০.২৯। তিন সেঞ্চুরির সঙ্গে ফিফটি আছে দুটি। টিটোয়েন্টিতেও পাকিস্তানের বিপক্ষে পরিসংখ্যান কথা বলে তার হয়ে। এখন অবধি ১০ ম্যাচে ৪৮৮ রান করেছেন ৮১.৩৩ গড়ে, স্ট্রাইক রেট ১২৩.৮৫। ফিফটি আছে পাঁচটি। চলতি আইপিএলেও অসাধারণ ফর্মে আছেন কোহলি। এখন পর্যন্ত আসরে ৬০০ রান করা একমাত্র ব্যাটসম্যান তিনি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ১৩ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে তার ৬৬১। শুরুতে তার স্ট্রাইক রেট নিয়ে বেশ সমালোচনা হলেও বিধ্বংসী ব্যাটিংয়ে সেসবের জবাবও দিচ্ছেন তিনি।

ছন্দে থাকা কোহলি কতটা ভয়ঙ্কর হতে পারেন, ভালো করেই জানেন মিসবাহ। সাবেক এই ব্যাটসম্যান মনে করছেন, ভারতপাকিস্তান দ্বৈরথে একাই ব্যবধান গড়ে দিতে পারেনেেকাহলি। সে বহুবার পাকিস্তানের ক্ষতি করেছে। মানসিকভাবে পাকিস্তানের ওপর আধিপত্য বিস্তার করতে সে উপভোগ করে। বড় মঞ্চে খেলার সুযোগ থেকে চাপ নয়, অনুপ্রেরণা নেয় সে। ভারতপাকিস্তান ম্যাচে বিরাট কোহলির প্রভাব অবশ্যই থাকবে। সে শীর্ষমানের একজন ক্রিকেটার।

পূর্ববর্তী নিবন্ধচতুর্থ জয় তুলে নিল ইস্পাহানী এস সি
পরবর্তী নিবন্ধমোস্তাফিজকে শুভকামনা জানালো চেন্নাই