বিভিন্ন উপজেলায় বাজারে অভিযান, জরিমানা

আজাদী ডেস্ক | সোমবার , ২১ অক্টোবর, ২০২৪ at ১২:১১ অপরাহ্ণ

চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও বাজার ব্যবস্থা মনিটরিংয়ের অংশ হিসেবে গতকাল পৃথক মোবাইলে কোর্ট পরিচালনা করা হয়েছে। এ সময় বিভিন্ন অপরাধে অন্তত ২০টি প্রতিষ্ঠানকে জরিমানা ও সতর্ক করা হয়।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, গতকাল বিকালে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসনের নিত্যপয়োজনীয় পণ্যের বাজার মনিটরিং কার্যক্রমের নিয়মিত অংশ হিসেবে উপজেলার লিচুবাগান বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছে। অভিযানকালে তিন দোকানিকে ১০ হাজার টাকার অর্থদণ্ড প্রদান করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মারজার হোসাইন। এ সময় ব্যবসায়ীদের নিত্যপ্রয়োজনীয় পণ্য সরকার নির্ধারিত মূল্যে বিক্রয়, পণ্যের ক্রয় ও বিক্রয়ের পাকা রশিদ সংরক্ষণ এবং মূল্য তালিকা দৃশ্যমান স্থানে টাঙিয়ে রাখার নির্দেশনা প্রদান করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট মারজার হোসাইন জানান, অভিযানকালে দোকানে যথাযথ মূল্য তালিকা প্রদর্শন না করা এবং খাদ্যদ্রব্যের মোড়কের গায়ে উৎপাদনের তারিখ, প্যাকেটজাতকরণের তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ ও সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য স্পষ্টভাবে লিপিবদ্ধবিহীন খাদ্যদ্রব্য বিক্রয় করার দায়ে ৩টি প্রতিষ্ঠানের ব্যবসায়ীকে ভোক্তা অধিকার ও সংরক্ষণ আইন২০০৯ এর সংশ্লিষ্ট ধারায় দশ হাজার টাকার অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

কর্ণফুলী : পটিয়া প্রতিনিধি জানান, গতকাল সকালে কর্ণফুলীতে মোবাইল কোর্টের অভিযানে দুই ব্যবসা প্রতিষ্ঠানকে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। লাইসেন্স ব্যতিত পণ্য বিক্রি ও মূল্য তালিকা না থাকার অপরাধে এই দুইটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

জানা যায়, উপজেলায় ব্রিজঘাট বাজার এলাকা ও সৈন্যার টেকে বাজার মনিটরিংয়ের লক্ষ্যে সহকারী কমিশনার (ভূমি) রয়া ত্রিপুরার নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় মূল্য তালিকা না থাকায় ব্রিজঘাট বাজারের একটি দোকানকে ১০ হাজার টাকা ও সৈন্যের টেক এলাকায় বিএসটিআই লাইসেন্স ব্যতীত, মেয়াদ উল্লেখ ব্যতীত বিভিন্ন পণ্য বিক্রি করায় ফ্রেশ এন্ড সেইফ নামক প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

আনোয়ারা : আনোয়ারা প্রতিনিধি জানান, নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য সহনীয় রাখতে গতকাল দুপুরে জয়কালী বাজার ও কালা বিবির দীঘির মোড়ের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুছাইন মুহাম্মদ।

জানা যায়, অধিক মূল্যে পণ্য বিক্রি করা, মূল্য তালিকা না টাঙানোর অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ লঙ্ঘনের দায়ে জয়কালী বাজারে ডি.ডি স্টোরকে ৫ হাজার টাকা, মা স্টোরকে ৫ হাজার টাকা, মদিনা হোটেলকে ৩ হাজার টাকা ও দরবার স্টোরকে ২ হাজার টাকা, কালাবিবির দিঘীর মোড়ে বাংলাদেশ হোটেল ও রেস্তারা আইনে লাইসেন্স না থাকায় তাকাওয়া রেস্তোরাকে ৫ হাজার টাকা সহ মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

দোহাজারী : চন্দনাইশ প্রতিনিধি জানান, মূল্য তালিকা না রেখে অধিক মূল্যে পণ্য বিক্রি করার দায়ে ১০ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ৬৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গত শনিবার দুপুরে উপজেলার দোহাজারী পৌরসদর কাঁচা বাজারে এ অভিযান পরিচালনা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় টিনের চাল কেটে দোকানে চুরি
পরবর্তী নিবন্ধরোহিঙ্গা ক্যাম্পে একই পরিবারের ৩ জনকে গুলি করে হত্যা