ফেব্রুয়ারিতে এলপিজির দাম বাড়ল ২১%

প্রতিকেজিতে বেড়েছে ২২ টাকা ১৫ পয়সা ১২ কেজির সিলিন্ডার ২৬৬ টাকা বেড়ে হল ১৪৯৮ টাকা

| শুক্রবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৯:২৩ পূর্বাহ্ণ

সরকারি গ্যাসের সঙ্গে পাল্লা দিয়ে ফেব্রুয়ারি মাসের জন্য সিলিন্ডারে বিক্রি হওয়া তরল প্রাকৃতিক গ্যাস এলপিজির দামও ২১ দশমিক ৫৭ শতাংশ বাড়ানো হল। তাতে প্রতি কেজি এলপিজির দাম ১০২ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে এক ধাক্কায় ১২৪ টাকা ৮৫ পয়সা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি ফেব্রুয়ারি মাসের জন্য নির্ধারিত এই দর সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। নতুন দরে সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজি ওজনের একটি সিলিন্ডারের দাম হবে ১৪৯৮ টাকা, যা আগের মাসে ছিল ১২৩২ টাকা। অর্থাৎ চলতি মাসে ১২ কেজির বোতল কিনতে ভোক্তার খরচ ২৬৬ টাকা বেড়ে গেল। খবর বিডিনিউজের।

তবে রেগুলেটরি কমিশনের দাম ঘোষণার আগেই গত এক সপ্তাহ ধরে সারাদেশে এলপিজির দাম বেড়ে গেছে। ১২ কেজি ওজনের একটি সিলিন্ডার বিক্রি হচ্ছে ১৬০০ টাকা থেকে ১৭০০ টাকার মধ্যে। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় বাজারে এই সমস্যার সৃষ্টি হয়েছে বলে বিপণন কোম্পানিগুলোর পক্ষ থেকে দাবি করা হচ্ছে।

নতুন দর অনুযায়ী, সাড়ে ৫ কেজির সিলিন্ডার ৬৮৭ টাকা, ১৫ কেজির সিলিন্ডার ১৮৭৩ টাকা, ১৬ কেজির সিলিন্ডার ১৯৯৮ টাকা, ১৮ কেজি ২২৪৮ টাকা, ২০ কেজি ২৪৯৭ টাকা, ২২ কেজি ২৭৪৭ টাকা, ২৫ কেজি ৩১২১ টাকা, ৩০ কেজি ৩৭৪৫ টাকা, ৩৩ কেজি ৪১২৪ টাকা, ৩৫ কেজি ৪৩৭০ টাকা, ৪৫ কেজি ৫৬১৮ টাকা ঠিক করা হয়েছে। রেটিকুলেটেড এলপিজির দাম ঠিক করা হয়েছে প্রতিকেজি ১২১ টাকা ৬২ পয়সা। প্রতি লিটার অটোগ্যাসের দাম ঠিক করা হয়েছে ৬৯ টাকা ৭১ পয়সা।

বিইআরসির বিজ্ঞপ্তি অনুযায়ী, ফ্রেব্রুয়ারিতে সৌদি আরামকো ঘোষিত প্রোপেন ও বিউটেনের প্রতি টনের দাম ৭৯০ ডলার হিসাবে ৩৫:৬৫ অনুপাতে মিশ্রণের মূল্য ৭৯০ ডলার হয়। তাতে প্রতিকেজি এলপিজির খুচরা মূল্য দাঁড়াচ্ছে ১২৪ টাকা ৮৫ পয়সা। গত জানুয়ারি মাসের জন্য দাম ঠিক করার ক্ষেত্রে প্রতি টন প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে ৫৯০ ডলার ও ৬০৫ ডলার এবং এই দুই উপাদনের ৩৫:৬৫ অনুপাতের দাম ৫৯৯ দশমিক ৭৫ ডলার বিবেচনায় করা হয়েছিল।