পেঁয়াজ রপ্তানিতে শর্ত শিথিল করল ভারত

শুল্ক কমালো অর্ধেক

| রবিবার , ১৫ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:২২ পূর্বাহ্ণ

পেঁয়াজ রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপের চার মাস পর তা কমিয়ে ২০ শতাংশ করেছে ভারত। গতকাল শনিবার থেকে এ হার কার্যকর হয়েছে বলে দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক পরিপত্রে জানানো হয়েছে। গত শুক্রবার বাণিজ্য মন্ত্রণালয় পণ্যটির ন্যূনতম রপ্তানি মূল্যের শর্ত প্রত্যাহার করে, যার কয়েক ঘণ্টার মধ্যে অর্থ মন্ত্রণালয় শুল্ক কমানোর ওই নির্দেশনা জারি করে। খবর বিডিনিউজের।

সম্প্রতি ভারতে পেঁয়াজের দামে উল্লম্ফনের মধ্যেই রপ্তানি বিধিনিষেধ শিথিলের এ সিদ্ধান্ত নেওয়া হলো। গত জুলাইয়ে সেখানে পণ্যটির পাইকারি মূল্য ৮৮ দশমিক ৮ শতাংশ বাড়ে, তার প্রভাবে অগাস্টে খুচরায় দাম বাড়ে ৫০ শতাংশেরও বেশি।

ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু লিখেছে, বৃহত্তম পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রীয় সরকার বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তের কারণে পেঁয়াজ রপ্তানি বেড়ে যাবে, তাতে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় বিধানসভা নির্বাচনের আগে চাষিরা ভালো মুনাফা পাবেন বলে ধারণা করা হচ্ছে।

গত বছর অল্প বৃষ্টি হওয়ায় অভ্যন্তরীণ ঘাটতির আশঙ্কায় রাজনৈতিকভাবে স্পর্শকাতর রান্নাঘরের প্রধান এ পণ্যের রপ্তানি ডিসেম্বরে নিষিদ্ধ করেছিল ভারত। এরপর মার্চে কয়েকটি দেশের কূটনৈতিক অনুরোধে কিছু চালান রপ্তানির অনুমতি দেওয়া হয়। এরইমধ্যে বিশ্বজুড়ে পেঁয়াজের উচ্চমূল্য দেখা দেয়, কিন্তু রপ্তানি বন্ধ থাকায় ভালো দাম না পেয়ে ক্ষুব্ধ হন পেঁয়াজ চাষিরা। তখনও রাজনৈতিক কারণে সিদ্ধান্ত বদলাতে হয় কেন্দ্রীয় সরকারকে।

পূর্ববর্তী নিবন্ধবাকল তুলে রেইন ট্রি হত্যা!
পরবর্তী নিবন্ধসাবেক রেলমন্ত্রীর বিছানায় বান্ডিল বান্ডিল টাকার ছবি ভাইরাল