পটিয়ায় হুইপ ও চকরিয়ায় দুই প্রার্থীকে শোকজ

আচরণবিধি লঙ্ঘন

আজাদী প্রতিবেদন | শনিবার , ২ ডিসেম্বর, ২০২৩ at ৬:১৪ পূর্বাহ্ণ

মনোনয়নপত্র জমাদানকালে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ ও জনসমাবেশ করার অভিযোগ এনে পটিয়ায় জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী ও কক্সবাজার১ আসনের দুই প্রার্থী সালাহউদ্দিন আহমদ সিআইপি ও এমপি জাফর আলমকে তলব করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। গতকাল শুক্রবার চট্টগ্রাম১২ (পটিয়া) আসনের দায়িত্বে নিযুক্ত নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান সিনিয়র সহকারী জজ শেখ মো. মহিবুল্লাহ হুইপকে এ নোটিশ দেন। একটি দৈনিকের অনলাইন সংস্করণের খবরের সূত্র উল্লেখ করে জারি করা নোটিশে হুইপ সামশুল হক চৌধুরীকে অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের কার্যালয়ে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এর আগে, গত বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে যান চট্টগ্রাম১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরী।

চকরিয়া প্রতিনিধি জানান, কক্সবাজার১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাহউদ্দিন আহমদ সিআইপি ও স্বতন্ত্র প্রার্থী এমপি জাফর আলমকে তলব করেছেন এ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই দুই প্রার্থী শুরুতেই নির্বাচনী আচরণবিধি লক্সঘন করেন। এজন্য উভয় প্রার্থীকে এই বিষয়ে সশরীরে বা উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে ৩ ডিসেম্বর বেলা ১১টার মধ্যে এই বিষয়ে লিখিতভাবে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার কক্সবাজার(চকরিয়াপেকুয়া) আসনের দায়িত্বপ্রাপ্ত নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম জেলা ও দায়রা জজ মুহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত পৃথক আদেশে দুই প্রার্থীকে তলবসহ ব্যাখ্যা চাওয়া হয়েছে।

আদেশ সূত্রে জানা গেছে, গত ২৯ নভেম্বর নৌকা প্রতীকের প্রার্থী সালাহউদ্দিন আহমদ চট্টগ্রামকক্সবাজার মহাসড়কের হারবাং ইনানী থেকে মোটরসাইকেল শোভাযাত্রা করে চকরিয়া পৌর বাস টার্মিনাল এলাকায় জনসমাবেশ করেন। এতে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লক্সিঘত হয়েছে। একইভাবে বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী জাফর আলম ২৭ নভেম্বর নেতাকর্মীদের নিয়ে সিস্টেম চকরিয়া কমপ্লেক্সের সামনে জনসমাবেশ করেন। যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লক্সঘন।

পূর্ববর্তী নিবন্ধ‘আমার নামটি আজীবন লেখা থাকবে’
পরবর্তী নিবন্ধদেশ ও জাতির কল্যাণের কথা ভাবতে হবে : ভূমিমন্ত্রী