দুই নারীসহ সাতজনের ফাঁসি কার্যকর করলো ইরান

| রবিবার , ১৯ মে, ২০২৪ at ১১:২১ পূর্বাহ্ণ

বিভিন্ন অপরাধের দায়ে দুই নারীসহ সাতজনের ফাঁসি কার্যকার করেছে ইরান। গতকাল শনিবার এসব ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয়। তাছাড়া আরও এক ইহুদি নাগরিককেও ইরান ফাঁসিতে ঝুলাতে পারে বলে দাবি করেছে নরওয়েভিত্তিক অলাভজনক সংস্থা ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)। এক বিবৃতিতে আইএইচআর বলেছে, ফাঁসি কার্যকর করা এক নারীর মধ্যে একজন হলেন পারভিন মুসাভি।

দুই সন্তানের মা ও ৫৩ বছর বয়সী নারী মাদক সংক্রান্ত মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন। আরেক নারী হলেন ফাতেমেহ আবদুল্লাহি (২৭)। স্বামীকে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় তার ফাঁসি কার্যকর করা হয়। ফরাসি বার্তাসংস্থা এএফপির প্রতিবেদন থেকে জানা গেছে, মুসাভি চার বছর ধরে কারাগারে ছিলেন।

মামলার অভিযোগপত্রে উল্লেখ রয়েছে, পাঁচ কেজি পরিমাণ মাদকের একটি প্যাকেজ বহন করার জন্য নারীকে ১৫ ইউরোর সমপরিমাণ অর্থ দেওয়া হয়েছিল। আইএইচআর জানিয়েছে, চলতি বছরের এই পর্যন্ত ইরান কমপক্ষে ২২৩টি মৃত্যুদণ্ড কার্যকর করেছে। আর সেগুলোর মধ্যে শুধু মে মাসেই কার্যকর হয়েছে অন্তত ৫০টি। তাছাড়া এপ্রিল মাসে ছয়জন নারীসহ ১১৫ জনকে ফাঁসি দিয়েছি ইরান। সংস্থাটি আরও বলেছে, ২০১৫ সালের পর গত বছরে সবচেয়ে বেশি ফাঁসি কার্যকর করে ইরান।

পূর্ববর্তী নিবন্ধকিরগিজস্তানে দক্ষিণ এশীয় শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ
পরবর্তী নিবন্ধজাবালিয়া-রাফার গভীরে ইসরায়েলের অভিযান, ৮৩ ফিলিস্তিনি নিহত