তথ্য ও প্রযুক্তিবিদরাই আগামী বিশ্ব নিয়ন্ত্রণ করবে

শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সেমিনারে বক্তারা

আজাদী অনলাইন | মঙ্গলবার , ৪ জানুয়ারি, ২০২২ at ৩:৫৫ অপরাহ্ণ

বন্দর নগরীতে প্রফেশনাল কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠান বিথম কলেজ অফ প্রফেশনালস আয়োজিত তথ্য ও প্রযুক্তি শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক এক সেমিনারে বক্তারা বলেছেন, তথ্য ও প্রযুক্তিবিদরাই আগামী বিশ্ব নিয়ন্ত্রণ করবে।

কলেজ প্রতিষ্ঠাতা পিএইচডি গবেষক মো. জাকের হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান বক্তা ছিলেন বহুজাতিক কোম্পানি নোবট চ্যাট ও টিউলিপ টেকের প্রতিষ্ঠাতা তথ্য প্রযুক্তিবিদ মাসুম শামজাদ এবং বিশেষ বক্তা ছিলেন সংযুক্ত আরব আমিরাতের অটোস্পেয়ার পার্টস কোম্পানীর আইটি ম্যানেজার মো. আবু ওবাঈদ।

উপস্থিত তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে মাসুম শামজাদ বলেন, বর্তমান বিশ্ব কর্মবাজারে পুঁথিগত বিদ্যা নয় শুধুমাত্র দক্ষতাকেই যোগ্যতার একমাত্র মাপকাঠি হিসেবে গণ্য করা হয়। আইটিতে দক্ষ তরুণদের জন্য চাকরির কোন অভাব নেই, কেননা তারাই আগামী শিল্পবিপ্লবের কর্নধার। তিনি বিথমের আইটি শিক্ষার্থীদের জন্য তাঁর প্রতিষ্ঠানে ইন্টার্নশীপ এবং চাকরি সুবিধার ঘোষণা দেন। আবু ওবাঈদ তাঁর বক্তব্যে বলেন, নিশ্চিত ক্যারিয়ার গঠন করতে হলে নির্দিষ্ট একটি বিষয়ে দক্ষ হতে হবে বিভিন্ন বিষয়ে নয়। আইটি শিক্ষার সাথে সাথে ইংরেজী ভাষার উপর দক্ষতা অর্জন করতে পারলে আন্তর্জাতিক ক্যারিয়ার গঠন সহজ হবে।

আমেরিকায় পিএইচডিরত অধ্যক্ষ জাকের হোসেন সেমিনারে উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, আমেরিকাতে এখন সর্বোচ্চ গুরুত্বপূর্ণ শিক্ষার বিষয় হলো ডাটা সায়েন্স। বিথম তাই আগামী শতাব্দীর কথা চিন্তা করে দেশের ছাত্রছাত্রীদের দেশে বসে আইটি বিষয়ে আন্তর্জাতিক ডিগ্রী অর্জনের সুযোগ করে দিচ্ছে। আসছে ১৫-২০ জানুয়ারী স্পট এডশিমন ডে উপলক্ষে ১ লক্ষ টাকার স্কলারশীপও ঘোষণা করেছি আমরা!

উক্ত সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিথম কলেজের প্রধান নির্বাহী মোয়াজ্জেম হোসেন, শিক্ষক তাসনিয়া হক, রেফায়া তাসকিন শ্যামা ও জিয়াউদ্দিন এবং ডিজবিজ আইটি সল্যুশনস এর প্রতিষ্ঠাতা ইরফান সোহেল সহ শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে মেট্রোরেল করার নির্দেশ প্রধানমন্ত্রীর
পরবর্তী নিবন্ধসাদার্ন ইউনিভার্সিটি ইসলামিক স্টাডিজ এলামনাই এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ