জেলা আইনজীবী সমিতি নির্বাচন ১১ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা

আজাদী প্রতিবেদন | শনিবার , ২০ জানুয়ারি, ২০২৪ at ১০:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার এ তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১১ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী আজ থেকে প্রার্থীরা মনোনয়ন পত্র সংগ্রহ ও দাখিল করবেন। আগামী সোমবার পর্যন্ত চলবে এ কার্যক্রম। এরপর ২৪ জানুয়ারি মনোনয়ন পত্র বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ এবং ২৫ জানুয়ারি মনোনয়ন পত্রের বৈধতা সংক্রান্ত আপত্তি শুনে সিদ্ধান্ত ঘোষণা করবে নির্বাচন কমিশন। ২৭ জানুয়ারি নির্বাচন কমিশন বরাবর লিখিত আবেদন করে মনোনয়ন পত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা। ২৮ জানুয়ারি নির্বাচন কমিশন চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে। প্রধান নির্বাচন কমিশনার ফখরুদ্দিন চৌধুরী আজাদীকে বলেন, এবারের নির্বাচনে ৫ হাজারের বেশি ভোটার ভোটদানে অংশ গ্রহণ করবেন। গতবার দুটি সংগঠন নির্বাচনে অংশ নিয়েছিল। এবার আরো একটি সংগঠন অংশ নিতে পারে। এর বাইরে স্বতন্ত্র প্রার্থীও থাকতে পারে। সুন্দর একটি নির্বাচন করার কথা জানিয়ে ফখরুদ্দিন চৌধুরী বলেন, আশা করছি প্রার্থীদের মধ্যে ভালো প্রতিযোগিতার মাধ্যমে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে।

মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি হিসেবে নিজেদের পরিচয় দিয়ে আসা সমমনা আইনজীবী সংসদ ২০১৯ ও ২০২০ সালে সভাপতি ও সেক্রেটারি পদে এবং ২০২১ সালে শুধু সেক্রেটারি পদে নির্বাচন করে একটিতেও জিততে পারেনি। এরপর সর্বশেষ দুটি র্অথাৎ ২০২২ ও ২০২৩ সালের নির্বাচনে সংগঠনটি আর প্রার্থীও দেয়নি। ফলে এসব নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হয়েছে মূলত দুটি জোটের মধ্য। আওয়ামীপন্থী সমন্বয় পরিষদ ও বিএনপিপন্থী ঐক্য পরিষদের প্রার্থীরা একে অন্যের বিরুদ্ধে লড়ে জয়পরাজয় ভাগাভাগি করেছেন। তবে গত দুই বারের মতো এবার আর দ্বিমুখী নির্বাচন হচ্ছে না। নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে সমমনা আইনজীবী সংসদ। ফলে এবারের নির্বাচন হবে ত্রিমুখী। সমমনা আইনজীবী সংসদের সাংগঠনিক সম্পাদক তৌহিদুল মুনির চৌধুরী টিপু আজাদী বলেন, আমরা নির্বাচনে আছি। রোববার আমরা প্রার্থিতা চূড়ান্ত করব।

এদিকে নির্বাচনকে সামনে রেখে পূর্ণ প্যানেলে (২১ টি পদ) নিজের প্রার্থী চূড়ান্ত করে ফেলেছে বিএনপিপন্থী ঐক্য পরিষদ ও আওয়ামীপন্থী সমন্বয় পরিষদ। বিএনপিপন্থী আইনজীবী ঐক্য পরষিদ সূত্র জানায়, সংগঠনটি সভাপতি পদে মো. নাজিম উদ্দিন চৌধুরী (বর্তমান সভাপতি) ও সেক্রেটারি পদে আশরাফ হোসন কাজলকে মনোনয়ন দিয়েছে। আওয়ামীপন্থী সমন্বয় পরিষদ জানায়, এবারের নির্বাচনে সংগঠনটি সভাপতি পদে মনোনয়ন দিয়েছে বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেমকে। সেক্রেটারি পদে মুহাম্মদ ফখরউদ্দিন জাবেদ মনোনয়ন পেয়েছেন। সংগঠনটির সদস্য সচিব মোহাম্মদ ইমরান আজাদীকে জানিয়েছেন, প্রতিবারের ন্যায় তারাও এবার র্পূণ প্যানেলে প্রার্থী চূড়ান্ত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধআসনপ্রতি লড়বে ৫২ জন
পরবর্তী নিবন্ধগাজা যুদ্ধে হারিয়ে যাওয়ার ঝুঁকিতে এক প্রজন্মের শিশু : জাতিসংঘ