গ্রুপ থিয়েটার উৎসবে ‘ইতি প্রীতিলতা’

| রবিবার , ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:৪৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম আয়োজিত জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামে ২২ ফেব্রুয়ারি থেকে ৬মার্চ পর্যন্ত ১৩ দিনব্যাপী গ্রুপ থিয়েটার উৎসবের ৩য় দিন গতকাল শনিবার মিলনায়তনে ‘কালপুরুষ’ পরিবেশন করে নাটক ‘ইতি প্রীতিলতা’। শুভ্রা বিশ্বাস রচিত ও নির্দেশিত নাটকটিতে উঠে আসে বৃটিশ বিরোধী সুদীর্ঘ আন্দোলনের এক অসীম সাহসী মেধাবী বীর যোদ্ধা প্রীতিলতা ওয়াদ্দেদারের লড়াইসংগ্রামের কথা।

যিনি জীবনমৃত্যু পায়ের ভৃত্য চিত্ত ভাবনাহীন বিশ্বাসে দেশমাতৃকাকে ভালোবেসে ইংরেজদের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে অবতীর্ণ হন। তাঁর সমুজ্জ্বল আত্মত্যাগের কথা আজও বাঙালি বিনম্র চিত্তে স্মরণ করে। নাটকটিতে অভিনয়ে অংশ নেন শুভ্রা বিশ্বাস, নাজনীন হক, প্রবীর পাল, নটরাজ পুলক, তাপস চক্রবর্তী, শান্তা শর্মা, কালীচরণ বিশ্বাস রবিন, সৈকত দাশ,পাভেল চৌধুরী, কাউসার মজুমদার, রুবেল, শান্তনু প্রমুখ।

নাটক মঞ্চস্থ হওয়ার পূর্বে সন্ধ্যে সোয়া ছয়টায় নাট্যকর্মী মিশফাক রাসেলের সঞ্চালনায় অনুরুদ্ধ মুক্তমঞ্চের অনুষ্ঠানে মুক্তনাটক ‘ভিশনারি লিডার’ পরিবেশন করে ‘অ্যাঁভাগার্ড’। আর দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যময়ী একাডেমী। কাল সোমবার সন্ধ্যে সোয়া সাতটায় মিলনায়তনে নাটক ‘অস্পৃশ্য’ পরিবেশন করবে ‘কথক থিয়েটার’। আর সন্ধ্যে সোয়া ছয়টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে গণসংগীত পরিবেশন করবে উদীচী শিল্পী গোষ্ঠী। দলীয় নৃত্য পরিবেশন করবে অনুশীলন ও সঞ্চারী নৃত্যকলা একাডেমি।

পূর্ববর্তী নিবন্ধমুক্তি পেলো ‘কাছের মানুষ দূরে থুইয়া’
পরবর্তী নিবন্ধজেলা বাস্কেটবল দল গঠনকল্পে বাছাই সম্পন্ন