গুলিয়াখালি বিচ উপকূলে ২৫শ তালগাছ রোপণ

সীতাকুণ্ড প্রতিনিধি

| শুক্রবার , ৩ মে, ২০২৪ at ৭:৪৩ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের গুলিয়াখালি বিচ এলাকায় ‘সবুজ চুড়ি’ আন্দোলন এর মাধ্যমে ২৫শ তালগাছের চারা রোপণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে গুলিয়াখালি বিচ এলাকায় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ও ইপসার উদ্যোগে বৃক্ষরোপণ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম।

এশিয়ান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক এবং গবেষক ড. মোসে সেলভা কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর ভাইস চ্যান্সেলর হিউ মার্টিন, সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন, সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, মুরাদপুর ইউপি চেয়ারম্যান এস এম রেজাউল করিম, যুব উন্নয়ন অফিসার মো. শাহ আলম, উপকূলীয় রেঞ্জ কর্মকর্তা এস এম কামাল হোসেন, পানি উন্নয়ন বোর্ডের সীতাকুণ্ড কর্মকর্তা এস এম তারেক। অনুষ্ঠান সঞ্চালনা করেন গ্রিন বেঙ্গল প্রজেক্টের সহকারী প্রকল্প পরিচালক নুজাবা তাসান্নুম ও হাকিম মোল্লা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯টা দেশের শিক্ষার্থী ও স্থানীয় যুব নারীরা স্বেচ্ছাসেবক হিসেবে এই বৃক্ষ রোপণ কার্যক্রমে অংশগ্রহণ করেছে। যার নাম দেওয়া হয়েছে ‘সবুজ চুড়ি আন্দোলন’। অর্থাৎ সবুজ বৃক্ষরাজি (তালগাছ, গোলপাতা, বাইন, সুন্দরী, খেজুর) যখন সীতাকুণ্ড উপকূলীয় এলাকায় বড় হবে তখন দূর থেকে দেখে মনে হবে চুড়ির মত করে উপকূলকে পরিয়ে দেওয়া হয়েছে। যা মহাপ্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগে বুক পেতে দেবে উপকূলীয় এলাকার মানুষের জানমাল রক্ষার জন্য।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে বন্য হাতির আক্রমণে যুবকের মৃত্যু
পরবর্তী নিবন্ধপ্রবাসীদের কষ্টার্জিত রেমিটেন্স অর্থনীতিতে বড় অবদান রাখছে : মোতালেব