কানাডায় শিখ নেতা নিজ্জার খুনের ঘটনায় ৩ ভারতীয় গ্রেপ্তার

| রবিবার , ৫ মে, ২০২৪ at ১০:৫৮ পূর্বাহ্ণ

শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের ঘটনায় তিন ভারতীয়কে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে খুনের অভিযোগ এনেছে কানাডা পুলিশ। গ্রেপ্তারদের সঙ্গে ভারত সরকারের সম্পর্ক ছিল কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে তারা। গত বছরের জুনে কানাডার ভ্যাঙ্কুভার শহরের এক ব্যস্ত কার পার্কে মুখোশধারী বন্দুকধারীরা নিজ্জারকে (৪৫) গুলি করে হত্যা করে। হত্যাকাণ্ডের ঘটনা কানাডা ও ভারতের মধ্যে বড় ধরনের কূটনৈতিক সংকট সৃষ্টি করে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন, এই হত্যাকাণ্ডের ঘটনায় ভারতের সরকার জড়িত থাকতে পারে। খবর বিডিনিউজের।

তার এই মন্তব্যের পর দুই দেশের কূটনৈতিক সম্পর্ক নাজুক হয়ে পড়ে। নয়া দিল্লি জোরালোভাবে অভিযোগ অস্বীকার করে। শুক্রবার গ্রেপ্তারের কথা ঘোষণা করে পুলিশ সুপার মনদীপ মুকার জানান, সন্দেহভাজনরা হচ্ছেন করণ প্রীত সিং (২৮), কমল প্রীত সিং (২২) এবং করণ ব্রার (২২)। এরা তিনজনই কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আলবার্টার এডমন্টন শহরে বসবাস করে। সেখান থেকেই এদের গ্রেপ্তার করা হয়।

কোর্ট রেকর্ডের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এদের বিরুদ্ধে প্রথম শ্রেণির হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি হত্যার ষড়যন্ত্রের অভিযোগও আনা হয়েছে। পুলিশ জানিয়েছে, তারা সবাই তিন থেকে পাঁচ বছর ধরে কানাডায় আছে। তদন্ত অব্যাহত আছে এবং ঘটনার সঙ্গে ভারত সরকারের কোনো সম্পর্ক আছে কি না’ তাও খুঁজে দেখা হচ্ছে বলে জানিয়েছে তারা। সহকারী পুলিশ কমিশনার ডেভিড টেবুল বলেন, ঘটনা নিয়ে পৃথক ও স্বতন্ত্র তদন্ত চলমান আছে, আজ যারা গ্রেপ্তার হয়েছে শুধু তাদের মধ্যেই সীমাবদ্ধ নেই।

তদন্তকারীরা ঘটনা নিয়ে ভারতীয় তদন্তকারীদের সঙ্গেও কাজ করছে কিন্তু সহযোগিতা কয়েক বছর ধরে বেশ কঠিন ও চ্যালেঞ্জিং ছিল বলে জানান তিনি। পুলিশ জানিয়েছে, হত্যাকাণ্ডের ঘটনার সঙ্গে আরও কেউ জড়িত থাকতে পারে এবং পরবর্তীতে আরও গ্রেপ্তার ও অভিযোগ আনা হতে পারে।

কানাডায় স্থায়ীভাবে বসবাস করা শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা নিজ্জার ভারতের পাঞ্জাব অঞ্চলে স্বাধীন শিখ রাষ্ট্র খালিস্তান প্রতিষ্ঠার জন্য প্রকাশে প্রচারণা চালাতেন। ১৯৭০ এর দশকে ভারতের শিখরা বিচ্ছিন্নতাবাদী এক লড়াই শুরু করেছিল। পরে ১৯৮০ দশকে লড়াইয়ের রক্তাক্ত অবসান ঘটে।

পূর্ববর্তী নিবন্ধস্কুলে দেরিতে এসেছেন শিক্ষক মারধর করলেন অধ্যক্ষ
পরবর্তী নিবন্ধকিয়েভ এ বছর ১ লাখ ১১ হাজার সেনা হারিয়েছে : মস্কো