ইউক্রেনে সেনা পাঠানোর ঘোষণায় রাশিয়ায় বিক্ষোভ, গ্রেপ্তার ১৩০০

‘অপ্রত্যাশিত’ বন্দি বিনিময় যুদ্ধে প্রায় ৬ হাজার সেনা নিহত হয়েছে : রাশিয়া

| শুক্রবার , ২৩ সেপ্টেম্বর, ২০২২ at ৪:৫১ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধে নতুন করে আরও রুশ সেনা পাঠানোর ঘোষণার পর এর বিরুদ্ধে রাশিয়াজুড়ে বিক্ষোভ করেছে মানুষ। বিক্ষোভ মিছিলে পুলিশ ব্যাপক ধরপাকড় চালিয়েছে।
রাশিয়ার স্বতন্ত্র মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফো’র হিসাবমতে, নিরাপত্তা বাহিনী ১৩০০’র বেশি মানুষকে আটক করেছে গত বুধবার। এদিন সন্ধ্যা ৭ টা নাগাদ রাশিয়ার ৩৮টি নগরী থেকে ১৩১১’র বেশি মানুষ গ্রেপ্তার হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। খবর বিডিনিউজের।
ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানে’ আরও সেনাসমাবেশের অংশ হিসেবে তিন লাখ রিজার্ভ সেনাকে ডাকার নির্দেশ বুধবারেই দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুধু ইউক্রেইনের বিরুদ্ধে না, এর পশ্চিমা সমর্থকদের বিরুদ্ধেও যুদ্ধ জয়ে অতিরিক্ত জনশক্তি প্রয়োজন বলে এ সময় পুতিন উল্লেখ করেন।
ইউক্রেন-রাশিয়ার ‘অপ্রত্যাশিত’ বন্দি বিনিময় : অপ্রত্যাশিতভাবেই বুধবার প্রায় তিনশ বন্দি বিনিময় করেছে ইউক্রেন ও রাশিয়া। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এত বেশি সংখ্যায় বন্দি বিনিময়ের ঘটনা এই প্রথম। যে বন্দিদের বিনিময় করা হয়েছে তাদের মধ্যে ১০ জন বিদেশি। যে বিদেশিদের মুক্তি দেওয়া হয়েছে, তাদের মধ্যে যুক্তরাজ্যের দুইজন এবং মরক্কোর এক নাগরিককে গত জুনে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। মুক্তি পাওয়াদের তালিকায় যুক্তরাজ্যের আরো তিন জন, আমেরিকার দুইজন, ক্রোয়েশিয়া ও সুইডেনের একজন করে নাগরিকও রয়েছেন।
তুরস্ক এবং সৌদি আরবের সহায়তায় দীর্ঘদিনের প্রস্তুতি এবং তীব্র দর কষাকষির ফল বুধবার বন্দি বিনিময় হয়েছে বলে জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়া এই বন্দি বিনিময়ের অংশ হিসেবে ২১৫ জন ইউক্রেনীয়কে মুক্তি দিয়েছে, যাদের বেশিরভাগই মারিউপোল পতনের পর ধরা পড়েছিল। বিনিময়ে ইউক্রেন ৫৫ জন রুশ, রুশপন্থি ইউক্রেনীয় এবং ভিক্তর মেদভেদচাককে মুক্তি দিয়েছে। মেদভেদচাক ইউক্রেনে নিষিদ্ধ ঘোষিত রুশপন্থি একটি দলের প্রধান।
প্রায় ৬ হাজার রুশ সেনা নিহত : ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত রাশিয়ার ৫৯৩৭ সেনা নিহত হয়েছে বলে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানিয়েছেন। বুধবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি এ তথ্য জানান। প্রায় ছয় মাসের মধ্যে এটি ইউক্রেনে মস্কোর সেনা হারানোর প্রথম হালনাগাদ তথ্য বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এর আগে ২৫ মার্চ রাশিয়া প্রথমবারের মতো জানিয়েছিল, ইউক্রেনে তাদের ১৩৫১ জন সেনা নিহত হয়েছে।
অগাস্টে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন বলেছিল, তাদের বিশ্বাস ইউক্রেনের রাশিয়ার ৭০ থেকে ৮০ হাজার সেনা নিহত বা আহত হয়েছে এবং শুধু জুলাই মাসেই হিসাবকৃত রাশিয়ার নিহত সেনার সংখ্যা প্রায় ১৫ হাজারের মতো হবে। এদিকে শোইগু জানিয়েছেন, রাশিয়ার আড়াই কোটি সম্ভাব্য যোদ্ধা রয়েছে।