আচরণ বিধি লঙ্ঘন : কক্সবাজার-১ আসনের প্রার্থী জাফর-সালাহউদ্দিনকে তলব

চকরিয়া প্রতিনিধি | শুক্রবার , ১ ডিসেম্বর, ২০২৩ at ৪:০৫ অপরাহ্ণ

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া সংসদ নির্বাচনে কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাহউদ্দিন আহমদ ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি জাফর আলমকে তলব করেছে অত্র আসনের নির্বাচন অনুসন্ধান কমিটি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই দুই প্রার্থী শুরুতেই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেন। এজন্য উভয় প্রার্থীকেই এই বিষয়ে সশরীরে বা উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আগামী ৩ ডিসেম্বর বেলা ১১টার মধ্যে দুই প্রার্থীকে সশরীরে আদালতে এই বিষয়ে লিখিতভাবে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এদিন মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ের তারিখও নির্ধারিত রয়েছে।

গতকাল বৃহস্পতিবার কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের দায়িত্বপ্রাপ্ত নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম জেলা ও দায়রা জজ মুহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত পৃথক আদেশে দুই প্রার্থীকে তলবসহ ব্যাখ্যা চাওয়া হয়েছে।

আদেশ সূত্রে জানা গেছে- গত ২৯ নভেম্বর নৌকা প্রতীকের প্রার্থী সালাহউদ্দিন আহমদ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের হারবাং ইনানী থেকে মোটরসাইকেল শোভাযাত্রা করে চকরিয়া পৌর বাস টার্মিনাল এলাকায় জনসমাবেশ করেন। এতে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লঙ্ঘিত হয়েছে। একইভাবে বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী জাফর আলম ২৭ নভেম্বর নেতাকর্মীদের নিয়ে সিস্টেম চকরিয়া কমপ্লেক্সের সামনে জনসমাবেশ করেন।

যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লঙ্ঘন।

এই বিষয়ে স্বতন্ত্র প্রার্থী জাফর আলম বলেন- আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন পত্র জমা দিয়েছি ৩০ নভেম্বর। এর দুইদিন আগে একটি মতবিনিময় সভা করেছি। কোন মোটর শোভাযাত্রাও করিনি। তত্সময় কোন জনদুর্ভোগ যাতে না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। ভবিষ্যতে আচরণ বিধি মেনেই প্রচারণা চালানো হবে।

অপরদিকে এই বিষয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাহউদ্দিন আহমদের বক্তব্য জানতে অনেক চেষ্টা করা হয়। কিন্তু তাঁর কোন সাড়া পাওয়া যায়নি।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার থেকে শুরু হলো বাণিজ্যিকভাবে রেল চলাচল
পরবর্তী নিবন্ধকক্সবাজার এক্সপ্রেসের প্রথম চালক আবদুল আওয়াল