ট্রেনের টিকিট কালোবাজারি রোধ করা যাচ্ছে না

রেলের কর্মচারীরাও জড়িত

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৩ জুলাই, ২০২২ at ৫:০১ পূর্বাহ্ণ

ট্রেনের টিকিট কালোবাজারি রোধ করা যাচ্ছে না। বাইরের কালোবাজারি চক্রের পাশাপাশি রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরাও বাদ নেই ট্রেনের টিকিট কালোবাজারির সাথে। সাম্প্রতিক সময়ে ট্রেনের টিকিট কালোবাজারি হঠাৎ করে বৃদ্ধি পেয়েছে। গত এক মাসে চট্টগ্রাম রেল স্টেশন থেকে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যসহ ৫জনকে টিকিটসহ গ্রেপ্তার করেছে র‌্যাব এবং আরএনবি। এই চক্রের সাথে রেলের বুকিং ক্লার্ক এবং রেলের অনলাইন টিকিট বিক্রয়কারী প্রতিষ্ঠানের অনেক কর্মচারীও জড়িত। গত রমজানের ঈদের আগে অগ্রিম টিকিট বিক্রির সময় ২৮ এপ্রিল কমলাপুর স্টেশন থেকে রেলওয়ের অনলাইনে টিকেট বিক্রির দায়িত্বে নিয়োজিত সহজ ডটকম এর সিস্টেম ইঞ্জিনিয়ার রেজাউল করিম এবং পরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর স্টেশন থেকে তার সহকারী এমরানুলকে গ্রেপ্তার করেছিল র‌্যাব। এ সময় তাদের স্মার্টফোন থেকে ‘বিপুল পরিমাণ’ ট্রেনের ই-টিকিট জব্দ করা হয়েছিল। রেলের কর্মচারী-রেলের অনলাইন টিকিট বিক্রির সাথে জড়িতদের অনেকেই এবং বাইরের বিশাল কালোবাজারি চক্র জড়িত এর সাথে। তাই কোনো ভাবেই রেলের টিকিট কালোবাজারি রোধ করতে পারছে না রেল কর্তৃপক্ষ। নানা উদ্যোগ নিয়েও ব্যর্থ হচ্ছে কর্তৃপক্ষ।
গত ২ জুলাই চট্টগ্রাম রেলওয়ের নতুন স্টেশন এলাকা থেকে মহানগর গোধুলী ট্রেনের ৫টি টিকিটসহ মো. আবদুর রহমানকে গ্রেপ্তার করেছিলেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এর একদিন পর ৪ জুলাই র‌্যাব ১৫টির বেশি টিকিট অধিক দামে বিক্রিকালে চট্টগ্রাম রেল স্টেশন থেকে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ২ সদস্যকে গ্রেপ্তার করেছিল। পরবর্তীতে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কাছে তাদের হস্তান্তর করা হলে তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়।
এদিকে গত ২১ জুলাই বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম রেল স্টেশনে অভিযান চালিয়ে ট্রেনের ১৯টি টিকিটসহ এক কালোবাজারিকে র‌্যাব গ্রেপ্তার করেছে।
র‌্যাব-৭ চট্টগ্রামের সহকারী পরিচালক নুরুল আবসার বলেন, হাসান আলীর কাছ থেকে চট্টগ্রাম থেকে ঢাকাগামী ট্রেনের ১৯টি টিকিট উদ্ধার করা হয়। তাঁর কাছে নগদ পাওয়া যায় ৪ হাজার ৫৫০ টাকা। টিকিট সংগ্রহ করে দীর্ঘদিন ধরে কালোবাজারে বেশি দামে বিক্রি করার কথা স্বীকার করেছেন আসামি। সে একাই এই টিকিটগুলো সংগ্রহ করেছিল কাউন্টার থেকে।
এ দিকে সান্তাহার রেল স্টেশনে টিকিট কালোবাজারি চক্রের ২ সদস্য গ্রেপ্তার হয়েছে। এ ছাড়াও ঢাকায় গত এক সপ্তাহে বেশ কয়েকজন টিকিট কালোবাজারিকে গ্রেপ্তার করা হয়েছে। অথচ যাত্রীরা টিকিটের জন্য স্টেশনে গিয়ে টিকিট পান না। বাইরে দ্বিগুণ দামে কালোবাজারি থেকে টিকিট নিতে হয়।

পূর্ববর্তী নিবন্ধরেলের অব্যবস্থাপনা এবার খালি গায়ে চবি শিক্ষার্থীদের অবস্থান
পরবর্তী নিবন্ধপিবিআইয়ের হাতে গ্রেপ্তার অস্ত্র ও মাদক মামলার পলাতক নারী