চট্টগ্রাম কমার্স কলেজের মাঠে কাউসার মাহমুদের দাফন সম্পন্ন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার , ১৫ অক্টোবর, ২০২৪ at ১২:০০ পূর্বাহ্ণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত মৃত্যু হওয়া বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্র কাউসার মাহমুদের দাফন সম্পন্ন হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) রাত ৯টার দিকে চট্টগ্রাম কমার্স কলেজের মাঠে জানাজা শেষে মোগলটুলী আব্দুর রহমান মাতব্বর জামে মসজিদে পাশে কবরস্থানে তাকে দাফন করা হয়।

রোববার (১৩ অক্টোবর) রাত সাড়ে ১০টার ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। গত ৪ আগস্ট নগরের নিউমার্কেট এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে সংঘর্ষে আহত শিক্ষার্থী কাউসার মাহমুদকে আগ্রাবাদ ইসলামী হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হওয়ায় একই হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) স্থানান্তর করা হয়।

গত ২২ সেপ্টেম্বর আহত শিক্ষার্থী কাউছার মাহমুদকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। আইসিইউতে থাকাকালীন তার শারীরিক অবস্থার পুনরায় অবনতি হলে কর্তৃপক্ষ চট্টগ্রাম সেনানিবাসকে বিষয়টি জানায়।

গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর অফিসিয়াল পেইজে জানানো হয়, চিকিৎসাধীন অবস্থায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত শিক্ষার্থী কাউসার মাহমুদের অবস্থা আশঙ্কাজনক হলে আগের দিন তাকে চট্টগ্রাম সিএমএইচে স্থানান্তর করা হয়। পরে চট্টগ্রাম সিএমএইচের সহযোগিতায় ২৪ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় আর্মি অ্যাভিয়েশনের হেলিকপ্টারে ২৮ সেপ্টেম্বর ঢাকা সিএমএইচে উন্নত চিকিৎসার জন্য তাকে স্থানান্তর করা হয়।

কাউসার বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বিবিএ ডিপার্টমেন্টের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন। নিজ জেলা লক্ষীপুর। সে রামগঞ্জ উপজেলার ভাটরা ইউনিয়নের আব্দুল মোতালেবের ছেলে। আব্দুল মোতালেব নগরের চট্টগ্রাম কর্মাস কলেজ রোডে দীর্ঘদিন ধরে পরিবার নিয়ে বসবাস করেন। মোগলটুলীতে মুদির দোকান রয়েছে তাঁর।

পূর্ববর্তী নিবন্ধপেকুয়ায় অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে ভিকটিমকে উদ্ধার, গ্রেফতার ১
পরবর্তী নিবন্ধর‌্যাবের হাতে রাঙ্গুনিয়ায় ডাকাতি মামলার পলাতক আসামি আটক