সাড়ে ৯ লাখ ভোটার এখনো স্মার্ট কার্ড পাননি

আজাদী প্রতিবেদন | শনিবার , ৫ অক্টোবর, ২০২৪ at ৫:৫৩ পূর্বাহ্ণ

ভোটারদের মাঝে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ কার্যক্রম শুরু হয়েছিল ২০১৬ সালে। উদ্বোধনের পর আট বছর কেটে গেলেও চট্টগ্রামের চার উপজেলার সাড়ে ৯ লাখ ভোটার এখনো তাদের স্মার্টকার্ড পাননি। চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, চট্টগ্রাম মহানগর ও জেলার ১৫ উপজেলায় মোট ভোটার সংখ্যা ৬৫ লাখ ৭৬ হাজার ৯২৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৩৪ লাখ ৬৩ হাজার ৫৮৩ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৩১ লাখ ১৩ হাজার ২৮১ জন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, চট্টগ্রামে চন্দনাইশ, কর্ণফুলী, বাঁশখালী এবং মীরসরাই উপজেলার ভোটারা এখনো স্মার্ট কার্ড পাননি। এই চার উপজেলার স্মার্টকার্ড বর্তমানে প্রিন্টিং পর্যায়ে রয়েছে। ফটিকছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তা জানান, গত সপ্তাহে ফটিকছড়ি উপজেলায় স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শেষ হয়েছে। ফটিকছড়ির পাশাপাশি লোহাগাড়া উপজেলায়ও একই সাথে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছিল। লোহাগাড়ার স্মার্টকার্ড বিতরণ আগে শেষ হয়েছে। এখনো চট্টগ্রাম মহানগর এবং জেলার বিভিন্ন উপজেলার অবিতরণকৃত অনেক স্মার্টকার্ড জেলা নির্বাচন অফিস এবং থানা ও উপজেলা নির্বাচন অফিসগুলোতে পড়ে আছে বলে জানান জেলা নির্বাচন অফিসের এক কর্মকর্তা। নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম সাংবাদিকদের জানান, দেশে মোট উপজেলার সংখ্যা ৫১৯। এগুলোর মধ্যে স্মার্ট কার্ড বিতরণ শেষ হয়েছে ৩৫০ উপজেলায়। বর্তমানে স্মার্ট কার্ড বিতরণ চলমান আছে এমন উপজেলার সংখ্যা ১১টি। ইসির পার্সোনালাইজেশন সেন্টারে ডেলিভারির অপেক্ষায় রয়েছে এমন উপজেলার সংখ্যা ২১টি। আর স্মার্ট কার্ড মুদ্রণ করা হয়নি এমন উপজেলার সংখ্যা ১৪৩টি। ছাপানো হলেও ৪৭ উপজেলার ৭২ লাখের মতো কার্ড এখনো বিতরণ হয়নি।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, চট্টগ্রাম মহানগরীর ৪১ ওয়ার্ডের ২০ লাখ ভোটারের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করা হয়েছে। নগরীর প্রায় ভোটার তাদের স্মার্ট কার্ড পেয়েছেন। যারা স্মার্ট কার্ড বিতরণের সময় ছিলেন না তাদের স্মার্টকার্ডগুলো সংশ্লিষ্ট ওয়ার্ড থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে রয়েছে। একইভাবে জেলার ১৫ উপজেলার মধ্যে আনোয়ারা, পটিয়া, বোয়ালখালী, সাতকানিয়া, লোহাগাড়া, সন্দ্বীপ, সীতাকুণ্ড, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি উপজেলার ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। ইসি সূত্রগুলো জানিয়েছে, ২০১৬ সালে বিতরণ কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত দেশের আট কোটি নয় লাখ ২১ হাজার ১৩০ জন তাদের স্মার্ট কার্ড পেয়েছেন। এখনো বিতরণের অপেক্ষায় রয়েছে ১ কোটি ৫১ লাখ ৭৬ হাজার ১৪৭ জনের কার্ড। এই কয় বছরে ভোটার বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১৬০ জন।

পূর্ববর্তী নিবন্ধ৫৩ বছরেও হয়নি সেতু, দুর্ভোগে ২০ হাজার মানুষ
পরবর্তী নিবন্ধপোকার আক্রমণে বিবর্ণ দুই হাজার একর প্যারাবন