গণহত্যা : রাজনৈতিক দলকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করার প্রস্তাব

| মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:২৯ পূর্বাহ্ণ

গণহত্যায় নেতৃত্ব দেওয়ার অপরাধে রাজনৈতিক দলকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করার খসড়া প্রস্তাব করা হয়েছে। ‘আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন, ১৯৭৩’ সময়োপযোগী করতে প্রস্তাবিত খসড়া সংশোধনীতে এটা ছাড়াও আরও সাতটি বিষয় পরিবর্তনের কথা বলা হয়েছে। এর মধ্যে নতুন পাঁচটি ধারাউপধারা সংযোজন এবং তিনটি ধারা সংশোধন করে প্রস্তুত করা হয়েছে খসড়া। খবর বাংলানিউজের।

গতকাল রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুলের সভাপতিত্বে আয়োজিত মতবিনিয়ম সভায় এ প্রস্তাবনা তুলে ধরে আইন ও বিচার বিভাগ।

সভায় ‘আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন, ১৯৭৩’ সময়োপযোগী করতে প্রস্তাবিত খসড়া সংশোধনী উপস্থাপন করা হয়। এতে ৪এ, ১৩এ ও ২০এ নামে ৩টি নতুন ধারা এবং ৩() ও ১২() নামে ২টি নতুন উপধারা যুক্ত করা হয়। এছাড়া ৩()(), () ও ১৯ ধারায় সংশোধন আনার প্রস্তাব করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম রব্বানী। বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন, সমবায় এবং ভূমি মন্ত্রণালয় বিষয়ক উপদেষ্টা এ. এফ. হাসান আরিফ, শিল্প, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বিষয়ক উপদেষ্টা আদিলুর রহমান খান, অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব (চলতি দায়িত্ব) . হাফিজ আহমেদ চৌধুরী, নির্বাচন কমিশন সংস্কার কমিশনের চেয়ারম্যান ড. বদিউল আলম মজুমদার, সিনিয়র আইনজীবী জেড আই খান পান্না, সাবেক জেলা ও দায়রা জজ ইকতেদার আহমেদ, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাহবুবুর রহমান ও অধ্যাপক নাজমুজ্জামান ভূঁইয়াসহ অনেকে।

অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হচ্ছে আদালত পুনর্গঠন করা। এখানে এখন কোনো বিচারক নেই। এটা এখন আমাদের পরবর্তী লক্ষ্য। আইনগত সংস্কারের আলোচনা এখানে থেমে থাকবে না। যারা এঙপার্ট আছেন সবার কাছে পাঠাব। সবার মতামত নেব।

তিনি বলেন, আমরা প্রথম দিন থেকে বলছি, এখানে কোনো প্রতিশোধ চাওয়া, কোনো প্রতিহিংসা না, আমরা সুবিচার চাই। আপনারা নিজের চোখে দেখেছেন কী ভয়ংকর হত্যাকাণ্ড ঘটেছে। আমরা বিশ্বাস করতে পারতাম না যে একটা দেশের বৃদ্ধ প্রজন্ম একটা তরুণ প্রজন্মকে উন্মত্তভাবে খুনের নেশায়….আমাদের চোখের সামনে সব দেখেছি। যত বেদনা ক্ষোভ বুকের ভেতর থাক, আমরা এ চ্যালেঞ্জ সম্পর্কে সম্পূর্ণ সচেতন আছি যে আমাদের এ বিচারটা সবার কাছে গ্রহণযোগ্য হবে।

পূর্ববর্তী নিবন্ধফোন করে বাসা থেকে ডেকে নেওয়া হয় শাহাদাতকে
পরবর্তী নিবন্ধনির্বাচিত সরকার ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় : তারেক রহমান