লোহাগাড়ায় হাতিয়ার খাল ভাঙনে অর্ধশত পরিবার ক্ষতিগ্রস্ত, বিধ্বস্ত সড়ক

লোহাগাড়া প্রতিনিধি | শনিবার , ২৪ আগস্ট, ২০২৪ at ১০:৩৬ পূর্বাহ্ণ

লোহাগাড়ার আধুনগরে হাতিয়ার খালের পাড় ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে প্রায় অর্ধশত পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া বিধ্বস্ত হয়েছে সড়ক ও নষ্ট হয়ে গেছে রোপণকৃত ধানের চারা। ইউনিয়নের ৭ নাম্বার ওয়ার্ডের রোস্তমের পাড়া এলাকায় এই ভাঙন দেখা দেয়।

গতকাল শুক্রবার ক্ষতিগ্রস্ত ৪৩ পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় ইউনিয়ন পরিষদের মাধ্যমে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে।

জানা যায়, টানা বর্ষণ ও পাহাড়ি পানির ঢলে গত ২১ আগস্ট রাতে রোস্তমের পাড়া এলাকায় হাতিয়ার খালে ভাঙন দেখা দেয়। ফলে পানি লোকালয়ে ঢুকে বসতঘর ক্ষয়ক্ষতি, ক্ষেতখামার নষ্ট, চলাচলের সড়ক বিধ্বস্ত ও ডুবে গেছে বেশ কয়েকটি পুকুর। গতো বছর বর্ষায় একই স্থানে হাতিয়ার খালের পাড় ভেঙে বহু ক্ষয়ক্ষতি হয়েছিল।

স্থানীয় কৃষক মফিজুর রহমান জানান, খালের পাড় ভাঙনের কয়েকদিন আগে প্রায় ২ কানি জমিতে ধানের চারা রোপণ করেছিলেন। খালের পাড় ভেঙে পানি লোকালয়ে প্রবেশ করায় স্রোতে সব ধানের চারা নষ্ট হয়ে গেছে। এছাড়া পানি স্রোতে আরো প্রায় ৫০ কানি জমির ধানের চারা সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। গতো বছর শক্তভাবে খালের ভাঙন অংশ সংস্কার না করায় এই বছরও পানির ঢলে খালের পাড় ভেঙে ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় জানে আলম জানান, খালের পাড় ভেঙে লোকালয়ের সড়ক উপর প্রায় হাটু পরিমাণ পানি জমে যায়। এতে বহু ক্ষয়ক্ষতি হয়েছে। পানি স্রোতে বিধ্বস্ত হয়েছে চলাচলের সড়ক। ফলে ঘোর পথ দিয়ে চলাচল করতে হচ্ছে স্থানীয়দের। বিধ্বস্ত সড়ক দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন তিনি।

আধুনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজিম উদ্দিন জানান, টানা বর্ষণ ও তীব্র পানির স্রোতে রোস্তমের পাড়া এলাকায় হাতিয়ার খালে প্রায় ১শ ফুট ভাঙন দেখা দেয়। এতে দ্রুত পানি লোকালয়ে প্রবেশ করে বহু ক্ষয়ক্ষতি হয়েছে। পানির স্রোতে বিধ্বস্ত হয়ে গেছে প্রায় ৫০ ফুট সড়ক। ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ করা হয়েছে। খালের ভাঙন ও বিধ্বস্ত সড়ক দ্রুত সংস্কারের উদ্যোগ নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধঅন্তর্বর্তী সরকার চাইলে সব ধরনের সহযোগিতা : জিএম কাদের
পরবর্তী নিবন্ধরাউজানের বন্যাকবলিত এলাকা পরিদর্শনে যুবদল নেতৃবৃন্দ