আন্দামান সাগরে বোটে ভাসছে কয়েকশ রোহিঙ্গা

জরুরি উদ্ধারের আহ্বান জাতিসংঘের

রফিকুল ইসলাম, উখিয়া | সোমবার , ৪ ডিসেম্বর, ২০২৩ at ৭:৩৯ পূর্বাহ্ণ

আন্দামান সাগরে দুটো বোটে ভাসমান কয়েকশো রোহিঙ্গাকে জরুরি ভিত্তিতে উদ্ধারের জন্য পাশ্ববর্তী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। গত শনিবার ভোরে এ ধরনের ১৫০ জন রোহিঙ্গা বোঝাই একটি বোট ইন্দোনেশিয়ার আচেহে প্রদেশের উত্তরের সাবাং দ্বীপে পৌঁছেছে বলে জানায় জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর।

আন্দামান সাগরের আশেপাশে শত শত রোহিঙ্গা নিয়ে দুর্দশাগ্রস্ত বোটগুলো অনুসন্ধান ও উদ্ধারের জন্য গতকাল রোববার জরুরি আবেদন করছে ইউএনএইচসিআর। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, এই রোহিঙ্গাদের বোটের ইঞ্জিন বিকল হয়ে আন্দামান সাগরে লক্ষ্যহীনভাবে ভেসে যাচ্ছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের মধ্যে চরম ঝুঁকির মুখে দুটি নৌকায় চার শতাধিক রোহিঙ্গা রয়েছে। জাতিসংঘের শরণার্থী সংস্থাটি জানিয়েছে ২০২২ সাল থেকে এ পর্যন্ত রোহিঙ্গা শরণার্থীসহ ৫৭০ জনেরও বেশি মানুষ সমুদ্রে অনাকাঙ্ক্ষিত মৃত বা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। আরও অনেকে সাগরে দুর্দশায় রয়েছেন সর্তক করে ইউএনএইচসিআর উদ্বেগ প্রকাশ করে প্রয়োজনীয় খাদ্য ও পানি ফুরিয়ে যাওয়ার আগে তাদের উদ্ধার না করা হলে ব্যাপক প্রাণহানির ঝুঁকি রয়েছে।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্যা চিলড্রেন বলেছে, নৌকায় করে ইন্দোনেশিয়ায় আসা এক হাজারেরও বেশি রোহিঙ্গার মধ্যে ৪৬৫ জন শিশু রয়েছে। যাদের ক্ষুধা, শারীরিক ও মানসিক অবস্থা ভালো না।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিবন্ধীদের মাঝে প্রশিকার হুইল চেয়ার ও নগদ অর্থ বিতরণ
পরবর্তী নিবন্ধখাগড়াছড়িতে একমাত্র স্বতন্ত্র প্রার্থীসহ ২ জনের মনোনয়ন বাতিল