রোগ নির্ণয় কেন্দ্র এসপেরিয়া হেলথ কেয়ারের যাত্রা শুরু

এখানে ক্যান্সার ও জিনগত পরীক্ষা করা যাবে

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৯ জুন, ২০২৩ at ৬:০৫ পূর্বাহ্ণ

আর নয় সংশয়, একবারের টেস্টেই করুন সঠিক রোগ নির্ণয়’ এই প্রতিশ্রুতিকে সামনে রেখে নগরীর প্রবর্তক মোড়ে যাত্রা শুরু করেছে আন্তর্জাতিক মানের রোগ নির্ণয় কেন্দ্র এসপেরিয়া হেলথ কেয়ার লিমিটেড। চট্টগ্রামে প্রথমবারের মতো স্থাপিত এ ল্যাবে সুপার স্পেশালিটি মলিকিউলার অ্যান্ড জেনেটিক ল্যাব, হিস্টোপ্যাথলজি ল্যাবের কার্যক্রমও পরিচালিত হবে।

গতকাল দুপুরে নগরীর একটি কমিউনিটি সেন্টারে ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে সার্বিক বিষয় তুলে ধরেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান গোলাম বাকি মাসুদ। তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য হলো, যেসব টেস্টের রিপোর্ট পেতে চট্টগ্রামের মানুষের অনেক সময় লাগে, বিশেষ করে ঢাকা বা দেশের বাইরে টেস্ট করতে হয়, ওই সেবাগুলো যাতে এসপেরিয়াতে দেওয়া যায়। আমাদের এই ল্যাবে মলিকিউলার অ্যান্ড জেনেটিক পরীক্ষার পাশাপাশি ক্যান্সার রোগ নির্ণয়ের পরীক্ষা হিস্টোপ্যাথলজি করা যাবে। চট্টগ্রামে ক্যান্সার রোগী দিন দিন বাড়ছে। এছাড়া জিনগত যেসব পরীক্ষা, বিশেষ করে ডিএনএ স্যাম্পলিং এই ল্যাবে করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আকতার, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. মজিবুল হক খান, বিআইটিআইডি চট্টগ্রামের পরিচালক ডা. মো. সাখাওয়াত উল্যাহ, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি, ইউএসটিসির উপউপাচার্য ডা. নওশাদ আমিন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের সাবেক সাধারণ সম্পাদক ডা. আঞ্জুমান আরা ইসলাম, চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রব, ডা. শাহাদাত হোসেন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধচিটাগং সায়েন্স কার্নিভ্যালে দুটি সাফল্য সিআইইউর
পরবর্তী নিবন্ধসেন্সর পেল ‘যন্ত্রণা’