ইত্যাদির আকবর লাইফ সাপোর্টে

| বৃহস্পতিবার , ১০ নভেম্বর, ২০২২ at ১০:২৬ পূর্বাহ্ণ

কিডনি জটিলতাসহ নানা রোগে আক্রান্ত ‘ইত্যাদির’ গায়ক আকবর আলী গাজীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। গতকাল সকালে তাকে বারডেম হাসপাতালে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে বলেতার স্ত্রী কানিজ ফাতেমা জানিয়েছেন। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, আজ সকাল ৬টার দিকে লাইফ সাপোর্টে নিল। গত শনিবার ওকে বারডেমে ভর্তি করেছিলাম। খবর বিডিনিউজের।

পরিবার নিয়ে ঢাকার মিরপুরে বাসা ভাড়া করে থাকেন আকবর। ২০০৩ সাল থেকেই তিনি ডায়াবেটিস ও কিডনি জটিলতায় ভুগছেন। বছর পাঁচেক আগে কিডনির সমস্যা বেড়ে গেলে স্টেজ শো বাদ দিতে হয় তাকে। এরপর কয়েক দফা হাসপাতালে ভর্তি থাকতে হয়েছে আকবরকে। পায়ে পচন ধরার কারণে অস্ত্রোপচার করে ডান পা কেটে ফেলতে হয়েছে।

অক্টোবরে ঢাকার বেটার লাইফ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন আকবর। সেখান থেকে ১৯ অক্টোবর তাকে বাসায় নেওয়া হয়। কিন্তু অবস্থার অবনতি হলে গত শনিবার বারডেমে ভর্তি করা হয়।

আকবর দীর্ঘদিন ধরে অসুস্থ থাকায় চিকিৎসার খরচ মেটাতে হিমশিম খেতে হচ্ছে তার পরিবারকে। সেজন্য ধার-দেনা করার পাশাপাশি ঘরের আসবাবপত্রও বিক্রি করতে হয়েছে।

আকবরের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ লাখ টাকার সঞ্চয়পত্র দিয়েছিলেন, সেই অনুদানের অর্থ থেকে প্রতি মাসে ১৬ হাজার টাকা সুদ পান আকবর। সেই টাকাতেই এতদিন তার চিকিৎসা চলেছে। এছাড়া ব্যক্তিগতভাবেও কাছের মানুষেরা সহযোগিতা করেছেন।

গায়ক হিসেবে পরিচিতি পাওয়ার আগে যশোরে রিকশা চালাতেন আকবর। খুলনার পাইকগাছায় জন্ম হলেও আকবরের বেড়ে ওঠা যশোরে। প্রথাগত পদ্ধতিতে গান না শিখলেও আকবরের ভরাট কণ্ঠের কদর ছিল যশোর শহরে। সে কারণে স্টেজ শো হলে ডাক পেতেন।

২০০৩ সালে যশোর এম এম কলেজের একটি অনুষ্ঠানে গান গেয়েছিলেন আকবর। সেই গান শুনে মুগ্ধ হয়ে বাগেরহাটের এক ব্যক্তি হানিফ সংকেতের ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে চিঠি লিখে এই গায়কের কথা জানান। এরপর ‘ইত্যাদি’ কর্তৃপক্ষ আকবরের সঙ্গে যোগাযোগ করে। ওই বছর ‘ইত্যাদিতে’ কিশোর কুমারের ‘একদিন পাখি উড়ে’ গানটি আলোচনায় নিয়ে আসে আকবরকে। পরে ‘তোমার হাতপাখার বাতাসে’ গানটিও এই শিল্পীকে জনপ্রিয়তা এনে দেয়।

পূর্ববর্তী নিবন্ধতালাকপ্রাপ্ত নারী মানেই এভেইলেবল না : শবনম ফারিয়া
পরবর্তী নিবন্ধআসছে ‘হডসনের বন্দুক’