বঙ্গবন্ধুকে উৎসর্গ করে পণ্ডিত অজয় চক্রবর্তীর নতুন রাগ

| বুধবার , ২৪ মার্চ, ২০২১ at ৮:৪৭ পূর্বাহ্ণ

বিশ্ববরেণ্য ভারতীয় কণ্ঠশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী প্রথমবারের মতো ‘মৈত্রী’ নামে একটি রাগ সৃষ্টি করেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে এই রাগ মৈত্রী অর্থাৎ ভারত-বাংলাদেশ বন্ধুত্বের উপাদানগুলো নিয়ে রচিত। এটি একটি নতুন রাগ তবে সম্পূর্ণ ঐতিহ্যবাহী এবং শাস্ত্রীয় সংগীতের নিয়ম অনুসারেই এটি রচিত বলে জানানো হয়েছে। খবর বাংলানিউজের।
জানা যায়, সংস্কৃত, হিন্দি এবং বাংলা ভাষায় রচিত তিনটি নতুন গান পরিবেশিত হবে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত ঐতিহাসিক অনুষ্ঠানে। যেখানে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।
সংস্কৃত গানটি রচনা করেছেন বিশ্বখ্যাত দার্শনিক ও যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অরিন্দম চক্রবর্তী, হিন্দি গানটি রচনা করেছেন ড. সুস্মিতা বসু মজুমদার এবং সুর দিয়েছেন বিখ্যাত হিন্দি অধ্যাপক ড. রবি বর্মণ এবং বাংলা সংস্কৃত গানটি রচনা করেছেন পণ্ডিত অজয় চক্রবর্তীর শিক্ষার্থী, তরুণ ওস্তাদ এবং সুরকার অনল চ্যাটার্জী। তিনটি গানেরই সংগীতায়োজন করেছেন পণ্ডিত অজয় চক্রবর্তী।
জানা যায়, বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস এবং বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্মশতবর্ষের উল্লেখ রয়েছে এই গানগুলোতে। উভয় দেশের অনন্য বন্ধুত্বের কথাও গানে তুলে ধরা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআমি না, আমার ফোন হারিয়েছে
পরবর্তী নিবন্ধযে অ্যাপ থাকলে হ্যাক হতে পারে ফেসবুক আইডি!