আল-জাজিরার প্রতিবেদন ইন্টারনেট থেকে সরাতে হাইকোর্টের নির্দেশ

ব্যবস্থা নেবে বিটিআরসি

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ১৮ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:০৫ পূর্বাহ্ণ

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় সমপ্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ শীর্ষক তথ্যচিত্রটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পরিস্থিতি আরও ‘অবনতি হওয়ার আগেই’ অবিলম্বে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দেওয়া হয়েছে। তবে বাংলাদেশে আল-জাজিরার সমপ্রচার বন্ধের বিষয়ে কোনো আদেশ দেয়নি আদালত।
ছয় অ্যামিচি কিউরি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার বক্তব্য শোনার পর গতকাল বুধবার এ সংক্রান্ত রিট আবেদনটি নিষ্পত্তি করে এ আদেশ দেয় বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ।
আদালত বলেছে, ওই তথ্যচিত্রের মাধ্যমে কীভাবে রিট আবেদনকারীর মৌলিক অধিকার লংঘিত হয়েছে, তা তিনি দেখাতে ব্যর্থ হয়েছেন। শুনানিতে প্রতীয়মান হয়েছে, আবেদনকারী ব্যক্তিগতভাবে সংক্ষুব্ধ নন। পাশাপাশি অ্যাটর্নি জেনারেল ও বিটিআরসির আইনজীবীর বক্তব্য থেকে এ বিষয়টি স্পষ্ট, যে কোনো আন্তর্জাতিক সামাজিক যোগাযোগ মাধ্যমের কনটেন্ট কোনো একটি দেশের গণতান্ত্রিক সরকারের সম্মান ও মর্যাদায় আঘাত করলে সে বিষয়ে বিটিআরসি পদক্ষেপ নিতে পারে। ফলে আদালত এই ক্ষেত্রে তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে এই আদেশ দেয়।
এদিকে আল জাজিরায় প্রচারিত তথ্যচিত্র সরানোর বিষয়ে যথাযথ পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন বিটিআরসি সংস্থার চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার। তাকে উদ্ধৃত করে দেয়া এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশকে নিয়ে আল জাজিরায় প্রচারিত কনটেন্ট সরানোর বিষয়ে ইতোমধ্যে বিটিআরসি টেলিফোন ও ই-মেইলের মাধ্যমে ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে অনুরোধ করেছে। যেহেতু হাইকোর্ট উক্ত কনটেন্ট সরানোর বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন, তদপ্রেক্ষিতে বিটিআরসি কনটেন্ট সরানোর বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।
উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ শীর্ষক প্রতিবেদনটি প্রচার করে আল-জাজিরা। এরপর গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশে আল-জাজিরার সমপ্রচার বন্ধে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ইমন। এই রিট আবেদনের শুনানির জন্য আদালত সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল মতিন খসরু, এ জে মোহাম্মদ আলী, ফিদা এম কামাল, কামাল উল আলম, প্রবীর নিয়োগী ও শাহদীন মালিকের বক্তব্য শুনতে চায়। তাদের মধ্যে মতিন খসরু ছাড়া বাকি সবাই মত দেন যে, এই রিট আবেদন চলতে পারে না।

পূর্ববর্তী নিবন্ধএবার গ্রামীণ জনপদে ভোট
পরবর্তী নিবন্ধসর্তারঘাটে দ্বিতীয় হালদা সেতু নির্মাণ কাজ উদ্বোধন