৯ আসামির মৃত্যুদণ্ড

প্রবাসীকে ডেকে নিয়ে হত্যা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৯ মার্চ, ২০২১ at ৪:৪৮ পূর্বাহ্ণ

ফটিকছড়ির দক্ষিণ রাঙ্গামাটিয়া এলাকার বাসিন্দা দুবাই প্রবাসী নেছার আহমেদ তোতা হত্যা মামলায় চার্জশিটভুক্ত ৯ আসামিকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার দুপুরে চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারজানা আক্তারের আদালত এ রায় ঘোষণা করেন। পাশাপাশি প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানাও করা হয়। ১৭ বছর আগের এ হত্যা মামলার পুরো বিচার প্রক্রিয়ায় ১০ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। অতিরিক্ত জেলা পিপি মো. নাছির উদ্দিন আজাদীকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, দণ্ডবিধির ৩০২/৩৪ ধারার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত ৯ আসামিকে মৃত্যুদণ্ড এবং ২০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৯ আসামি হলেন- লেডা নাছির (৩০), বাবুল (২৮), শাহিন (২৭), নুরুল ইসলাম (৩২), জোবায়ের (২৩), কপাল কাটা নাছির (২৬), দিদার (২২), আবু বক্কর (২৬), জংগু (২৫) ও ইসমাইল (২৮)। এরা সকলেই ফটিকছড়ির বিভিন্ন এলাকার বাসিন্দা। এর মধ্যে কপাল কাটা নাছির মৃত্যুবরণ করেছেন। রায় ঘোষণার সময় আদালতে হাজির ছিলেন শাহিন। বাকি আসামিরা ঘটনার পর থেকে পলাতক আছেন। ২০০৪ সালের ১৪ মে তদন্ত শেষে ১০ জনকে আসামি করে এ মামলায় আদালতে চার্জশিট দেন মামলার তদন্ত কর্মকর্তা। এরপর ২০০৭ সালের ২০ মার্চ আদালত চার্জশিটভুক্ত আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।
মামলার এজাহার থেকে জানা যায়, ২০০৩ সালের ১ নভেম্বর বিকালে ফটিকছড়ি উপজেলার ৮ নম্বর ইউনিয়নের কচুয়া পাহাড়ের কাছের বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে হত্যা করা হয় দুবাইপ্রবাসী নেছার আহমেদ তোতাকে। পার্শ্ববর্তী কালাপাইন্যা কাঁচা রাস্তার ওপর পরদিন তার লাশ পাওয়া যায়। ছুরি দিয়ে গলা কেটে তাকে হত্যা করা হয় বলে পুলিশের ভাষ্য। এ ঘটনায় পরদিন ২ নভেম্বর তোতার স্ত্রী মোরশেদা আক্তার বাদি হয়ে ১০ জনকে আসামি করে ফটিকছড়ি থানায় একটি হত্যা মামলা করেন। এতে অভিযোগ করা হয়, পাওনা টাকা নিয়ে বিরোধের জেরে তোতাকে আসামিরা বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পিতভাবে হত্যা করে।

পূর্ববর্তী নিবন্ধরুবেল এখনো অধরা
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে মেয়র হতে চান আ. লীগের ৯ প্রার্থী