৭ কোটি ১৩ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

মিথ্যা ঘোষণায় কন্টেনারভর্তি সিগারেট

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৬ সেপ্টেম্বর, ২০২২ at ৩:৩৮ পূর্বাহ্ণ

ঢাকা ইপিজেড এলাকার জং শিন টেঙটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড চীন থেকে টেঙটাইল ডাইস স্টাফ ঘোষণায় কন্টেনারভর্তি বিভিন্ন ব্র্যান্ডের এক কোটি ৬৯ লাখ ৮০ হাজার শলাকা সিগারেট আমদানি করে। মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির মাধ্যমে প্রতিষ্ঠানটি ৭ কোটি ১৩ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে জানিয়েছে চট্টগ্রাম কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তারা।
এআইআর শাখা সূত্রে জানা গেছে, পণ্য চালানটির রপ্তানিকারক, তৈরি দেশ, আমদানিকারকের ব্যবসার ধরণ ও ঠিকানা, পণ্যের বর্ণনা ইত্যাদি বিষয়গুলো বিশ্লেষণ করে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির বিষয়ে প্রাথমিক ধারণা পাওয়া যায়। পরে গতকাল চালানটির শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। যাতে ৮৪৯ প্যাকেটে ১ কোটি ৬৯ লাখ ৮০ হাজার শলাকার মন্ড (ন্যানো), মন্ড (সুপার স্লিম), ক্যাভেলো পিউর ইত্যাদি ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। এসব সিগারেটের শুল্কায়নযোগ্য মূল্য দাঁড়ায় এক কোটি ১৯ লাখ টাকা। চালানটি আটকের মধ্যে ৭ কোটি ১৩ লাখ টাকা শুল্ক ফাঁকির অপচেষ্টা রুখে দেওয়া সম্ভব হয়েছে জানান কাস্টমস কর্তারা। এ ব্যাপারে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার উপ-কমিশনার মো. সাইফুল হক বলেন, টেক্সটাইল
ডাইস স্টাফ ঘোষণায় চীন থেকে কন্টেনারভর্তি সিগারেট নিয়ে আসে ঢাকা ইপিজেডের জং শিন টঙটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান। মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির ঘটনায় দোষীদের চিহ্নিত করে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে কাস্টম হাউসের কমিশনার নির্দেশ দিয়েছেন বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধডুয়েলগেজ ডাবল লাইনে রূপান্তরে দুই প্রকল্প
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় মাইক্রো-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, নিহত ১