৬ ঘণ্টা ব্যাংকিং সেবা বিঘ্নিত

এনপিএসবিতে কারিগরি ত্রুটি

| বৃহস্পতিবার , ৬ এপ্রিল, ২০২৩ at ৫:১১ পূর্বাহ্ণ

বাংলাদেশ ব্যাংকে থাকা ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশের (এনপিএসবি) সার্ভারে কারিগরি ত্রুটির কারণে প্রায় ছয় ঘণ্টা ইন্টারনেটভিত্তিক বিভিন্ন ধরনের ব্যাংকিং সেবা ব্যাহত হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যা ছয়টায় ত্রুটি সারাইয়ের পর এটিএম কার্ডে লেনদেন, পস মেশিনে অর্থ পরিশোধ, ইন্টারনেট ব্যাংকিং কার্যক্রম সচল হওয়ার তথ্য জানানো হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। খবর বিডিনিউজের।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও পরিচালক সারোয়ার হোসেন বলেন, বাংলাদেশ ব্যাংকে দুপুর থেকে নেটওয়ার্কিংয়ে টেকনিক্যাল সমস্যা দেখা গিয়েছিল। সন্ধ্যা ছয়টায় সে সমস্যা সমাধান করা হয়েছে। পুরো নেটওয়ার্কিং সিস্টেম এখন সুষ্ঠুভাবে চলছে। ব্যাংকার ও গ্রাহকরা জানিয়েছেন, এদিন বেলা ১২টার দিকে ত্রুটি দেখা দেয় কেন্দ্রীয় ব্যাংকের এনপিএসবি এর সার্ভারে। এ সেবার সঙ্গে যুক্ত ব্যাংকগুলোর এটিএম বুথ, ইন্টারনেট ব্যাংকিং ও পস মেসিনে (পয়েন্ট অব সেল) লেনদেনে সমস্যা দেখা দেয়। গ্রাহকরা এসব মাধ্যম ব্যবহার করে ব্যাংকিং সেবা নিতে গিয়ে বেকায়দায় পড়েন। ব্যাংকগুলোও দুপুরের পর আন্তঃব্যাংক লেনদেন করতে পারেননি বলে ব্যাংকাররা জানিয়েছেন।

ইন্টারনেট নির্ভর এনপিএসবি ব্যাংকগুলোর মধ্যে কার্ডভিত্তিক আন্তঃব্যাংক লেনদেন ও অনলাইন ব্যাংকিং লেনদেনের মাধ্যম। এটি একটি ব্যাংককে আরেকটির সঙ্গে যুক্ত করেছে। এ সেবার আওতায় এক ব্যাংকের গ্রাহক এটিএম কার্ড ব্যবহার করে অন্য ব্যাংকের বুথ থেকে টাকা তুলতে পারেন। একইভাবে কেনাকাটার সময় পস মেশিনে কার্ডের মাধ্যমে টাকা পরিশোধ করতে পারেন। অপরদিকে অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে এনপিএসবি সুবিধা ব্যবহার করে ব্যাংকের গ্রাহকরা পরস্পরের মধ্যে লেনদেন করতে পারেন। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, এসব মাধ্যমে দৈনিক গড়ে প্রায় চার হাজার কোটি টাকা লেনদেন হয়।

পূর্ববর্তী নিবন্ধনন্দনকাননে ইলেকট্রনিকস দোকান ও জুবিলি রোডে বৈদ্যুতিক খুঁটিতে আগুন
পরবর্তী নিবন্ধশিক্ষকের সাথে অশোভন আচরণের ঘটনা তদন্তে পুলিশ