৬শ প্রতিযোগী, পরিবেশ নিয়ে ডিসপ্লে, প্রেজেন্টেশন

১৩তম ন্যাশনাল ন্যাচার সামিট

আজাদী প্রতিবেদন | শনিবার , ২ জুলাই, ২০২২ at ৫:৪৫ পূর্বাহ্ণ

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বর্তমান সময়ে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ এবং পরিবেশ দূষণের কারণে আমাদের অনেক চ্যালেঞ্জ সৃষ্টি হচ্ছে। এই প্রেক্ষিতে আমাদের তরুণ প্রজন্মকে প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে আরো অনেক বেশি সচেতন হতে হবে। বঙ্গবন্ধু এই দেশের মাটি ও মানুষকে ভালোবেসেছিলেন। এই মাটিই হচ্ছে প্রকৃতি। এই প্রকৃতিকে রক্ষা করার জন্য মানুষকে সচেতন করার পাশাপাশি পরিবেশ সংরক্ষণে এগিয়ে আসতে হবে। প্রকৃতি ও পরিবেশ দূষণ করে উন্নয়ন কখনো কাম্য না। গতকাল শুক্রবার নগরীর পাথরঘাটা সেন্ট প্ল্যাসিডস স্কুল মিলনায়তনে নটরডেম ন্যাচার স্টাডি ক্লাবের উদ্যোগে আয়োজিত ১৩তম ন্যাশনাল ন্যাচার সামিট-২০২২ এ অনলাইন মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সহযোগী আয়োজক ছিল পরিবেশ অধিদপ্তর।

অনুষ্ঠানে প্রতিযোগীদের উদ্দেশে শিক্ষা উপমন্ত্রী বলেন, আজকের অনুষ্ঠানের প্রতিযোগীদের বলব, আমরা প্রায় সময় ঘরের ময়লা জানালা দিয়ে ফেলে দিই, নালায় ফেলে দিই। এসব করা যাবে না। আমরা শুধু প্রতিযোগিতার জন্য প্রতিযোগিতা করব তা নয়, ব্যক্তি জীবনে নিজেদের ঘরে এমনভাবে জীবন যাপন করব যাতে আশেপাশের পরিবেশ নষ্ট না হয়। আমরা দেখছি, চট্টগ্রামে একসময় জলাবদ্ধতা হত না। কিন্তু এখন ৭০ শতাংশ জলাবদ্ধতাই হচ্ছে আবর্জনার জন্য। এই আবর্জনা তো আকাশ থেকে পড়েনি, সেগুলো আমাদেরই সৃষ্ট। আমরা মানুষ হিসেবে আমাদের সঠিক দায়িত্ব পালন করিনি। যত্রতত্র ময়লা ফেলেছি, সেগুলো এখন নালা নর্দমায় গিয়ে জলাবদ্ধতা হচ্ছে। আমরা কষ্ট পাচ্ছি। তাই তরুণ প্রজন্মকে একটা প্রতিবাদী ভূমিকা নিতে হবে।

নটরডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিয়ুস রোজারিওর সভাপতিত্বে এবং নটরডেম ন্যাচার স্টাডি ক্লাবের বিপ্লব কুমার দেবের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকার, সেন্ট প্লাসিড স্কুলের অধ্যক্ষ ব্রাদার সুব্রত লিও রোজারিও এবং পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মেট্রোর পরিচালক হিল্লোল বিশ্বাস।

এবারের ১৩তম ন্যাশনাল ন্যাচার সামিট-২০২২ এ চট্টগ্রামের ৫০টি স্কুলের ৬০০ প্রতিযোগী অংশ নেয়। প্রতিযোগীরা চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পরিবেশ সংরক্ষণের বিষয়ে প্রজেক্ট ডিসপ্লে এবং পরিবেশের ওপর প্রেজেন্টেশনে অংশ নেয়। বিকেল সাড়ে ৪টায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয় আয়োজন।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় ৫৩ হাজার ইয়াবা ও আগ্নেয়াস্ত্র উদ্ধার
পরবর্তী নিবন্ধবেসরকারিভাবে চাল আমদানির অনুমতি পাচ্ছে ৯৫ প্রতিষ্ঠান