৫ মাসে এডিপির ১৮% বাস্তবায়ন

| শুক্রবার , ২৩ ডিসেম্বর, ২০২২ at ৫:৪৮ পূর্বাহ্ণ

চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় উন্নয়ন কার্যক্রমে সরকার যে বরাদ্দ দিয়েছে, নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে এর মাত্র ১৮ দশমিক ৪১ শতাংশ অর্থ ব্যয় হয়েছে। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ৪৭ হাজার ১২২ কোটি টাকা বলে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এডিপি বাস্তবায়নের হালনাগাদ প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। গত মে মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভায় সংস্থার নিজস্ব অর্থায়নসহ দুই লাখ ৫৬ হাজার ৩ কোটি টাকার এডিপি অনুমোদন দেয় সরকার। খবর বিডিনিউজের।

অর্থবছরের প্রথম পাঁচ মাসের এ বাস্তবায়ন গত অর্থবছরের তুলনায়ও কিছুটা কম। কোভিড মহামারীর মধ্যেও গত অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়িত হয়েছিল ১৮ দশমিক ৬১ শতাংশ। আইএমইডি’র সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরের প্রথম পাঁচ মাসে গুরুত্বপূর্ণ ১৫ মন্ত্রণালয়ের মধ্যে সবচেয়ে বেশি ৩৯ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে সেতু বিভাগ।

দ্বিতীয় সর্বোচ্চ প্রায় ৩০ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, আর বিদ্যুৎ বিভাগ তৃতীয় সর্বোচ্চ প্রায় ২৭ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করতে পেরেছে। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় বাস্তবায়ন করেছে বরাদ্দের ২৫ শতাংশ, স্থানীয় সরকার বিভাগ ২১ শতাংশ, রেল মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ বাস্তবায়ন করেছে বরাদ্দের ২০ শতাংশ করে।

পানিসম্পদ মন্ত্রণালয়ের ক্ষেত্রে এই হার ১৯ শতাংশ, নৌপরিবহন মন্ত্রণালয় করেছে ১৮ শতাংশ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ১৫ শতাংশ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় করেছে ১১ শতাংশ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ বাস্তবায়ন করেছে ১০ শতাংশ। বরাদ্দের দিক দিয়ে বড় মন্ত্রণালয়গুলোর মধ্যে সবচেয়ে কম ৭ দশমিক ৫০ শতাংশ বরাদ্দ ব্যয় করেছে স্বাস্থ্য বিভাগ।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির ২৭ দফা বাংলাদেশের আগামী দিনের স্বপ্ন : খসরু
পরবর্তী নিবন্ধওয়াকিটকিসহ গ্রেপ্তার এক প্রতারক