৫০ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিবে চবি

চবি প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৪ মার্চ, ২০২২ at ৯:০২ পূর্বাহ্ণ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্বাধীনতা সংগ্রামে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ৫০ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। এছাড়া দিনব্যাপী নানা কর্মসূচি পালন করবে বিশ্ববিদ্যালয়। এর মধ্যে সকালে শহীদদের প্রতি শ্রদ্ধা, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
গতকাল বুধবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সুলতান আহমেদ মিলনায়তনে স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের আত্মত্যাগ আর বীরত্বের স্মৃতিস্বরুপ নির্মিত হয়েছে। ক্যাম্পাসের প্রবেশ মুখে চবির সাতজন মুক্তিযোদ্ধার নাম ও ছবি রয়েছে। এর মধ্যে রয়েছে চবির প্রকৌশল দপ্তরের চেইনম্যান বীর প্রতীক মোহাম্মদ হোসেন, চাকসুর জিএস শহীদ আবদুর রব, সমাজতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ইফতেখার উদ্দিন মাহমুদ, ইতিহাস বিভাগের ফরহাদ-উদ দোলা, অর্থনীতি বিভাগের নাজিম উদ্দিন খান, উপ-সহকারী প্রকৌশলী প্রভাস কুমার বড়ুয়া ও আলাওল হলের প্রহরী ছৈয়দ আহমেদ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সাতটি সড়কও উল্লিখিত মুক্তিযোদ্ধাদের নামে রয়েছে। লিখিত বক্তব্যে বলা হয়, ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে ওইদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় বঙ্গবন্ধু চত্ত্বরে বিউগল বাজিয়ে স্বাধীনতা দিবসকে স্বাগত জানানো হবে। পরেরদিন সকালে শহীদদের প্রতি শ্রদ্ধা, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও বিকালে নির্বাচিত ৫০ মুক্তিযোদ্ধাকে সম্মাননা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান স্বাধীনতা কনসার্টের আয়োজন করা হয়েছে। এ সময় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, দুটো ক্যাটাগরি বিবেচনা করে আমরা সম্মাননা দেব। যারা সরকারি তালিকাভুক্ত ও ভাতাপ্রাপ্ত। অনেকে যুদ্ধে অংশ নিয়েছেন তবে গেজেটভুক্ত নন। তাদেরকে বিবেচনা করা হচ্ছে না। তিনি আরও বলেন, চবি ও চট্টগ্রাম অঞ্চলের মুক্তিযোদ্ধাদের অগ্রাধিকার দেওয়া হবে। প্রাথমিকভাবে ৫০ জনকে দেওয়া হলেও সম্মাননা প্রদান চলমান থাকবে।
আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. খাইরুল ইসলাম, কলেজ পরিদর্শক প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. সেলিনা আখতার, সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাহাব উদ্দিন নীপুসহ আরও অনেকে।

পূর্ববর্তী নিবন্ধহরতালের সমর্থনে বাম জোটের সমাবেশ
পরবর্তী নিবন্ধনারী উদ্যোক্তাদের সব ধরনের সহায়তা দেবে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক