৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির নির্দেশ পুতিনের, ইউক্রেনের প্রত্যাখ্যান

| শুক্রবার , ৬ জানুয়ারি, ২০২৩ at ৫:০৮ পূর্বাহ্ণ

রুশ অর্থোডক্স চার্চের অনুরোধে অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষ্যে ইউক্রেনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে ইউক্রেন যুদ্ধবিরতিতে যাবে না বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। গতকাল বৃহস্পতিবার পুতিন যুদ্ধবিরতির ওই নির্দেশ দেন। তাৎক্ষণিকভাবে সাড়া না দিলেও পরে টুইটারে এক বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জ্যেষ্ঠ উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেন, ইউক্রেনের দখল করা ভূখণ্ড থেকে রাশিয়ার সব সেনা প্রত্যাহার করে নিলেই কেবল ‘অস্থায়ী যুদ্ধবিরতি সম্ভব। ভণ্ডামি নিজেদের কাছেই রাখুন’।

তিনি আরও বলেন, ‘ইউক্রেন রাশিয়ার মতো বিদেশি ভূখন্ডে আক্রমণ শানাচ্ছে না, বেসামরিক নাগরিকদেরকে মারছে না। তারা কেবল নিজেদের ভূখন্ডে দখলদার সেনাবাহিনীর সদস্যদের ধ্বংস করছে।’ খবর বিডিনিউজের।

পুতিন যে যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন, সেটি আজ ৬ জানুয়ারি শুক্রবার মধ্যদুপুর থেকে কার্যকর হবে বলে জানিয়েছে ক্রেমলিন। গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এই প্রথম আনুষ্ঠানিক কোনো যুদ্ধবিরতির ঘোষণা এল।

অর্থোডক্স খ্রিস্টানরা আগামী ৬ ও ৭ জানুয়ারি ক্রিসমাস উদযাপন করবে। রাশিয়া এবং ইউক্রেন উভয় দেশে অনেক অর্থোডক্স খ্রিস্টান বসবাস করে। রাশিয়ার বিশপ প্যাট্রিয়ার্ক কিরিল বৃহস্পতিবার সকালে ইউক্রেন যুদ্ধের উভয় পক্ষকে ক্রিসমাসে যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছিলেন।

পূর্ববর্তী নিবন্ধবাঁচানো গেল না শিশু সাইমাকে
পরবর্তী নিবন্ধব্যবসায়ীর কাছ থেকে ছিনিয়ে নেয়া ৭ লাখ টাকা ওরা খরচ করল যেভাবে